Bangal Press
ঢাকাSaturday , 18 November 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

এ আর রহমানের বিরুদ্ধে মামলা করবে কবি নজরুলের পরিবার

ডেস্ক রিপোর্ট
November 18, 2023 3:41 am
Link Copied!

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত গান ‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পরিবার। বলিউডের ‘পিপ্পা’ সিনেমায় গানটিতে নিজের মতো করে সুর দিয়েছেন এ আর রহমান। যা নিয়ে বাংলাদেশ ও ভারতে তুমুল বিতর্ক সৃষ্টি হয়েছে। এরপর বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতায় এক সংবাদ সম্মেলন করে মামলা দায়েরের সিদ্ধান্তের বিষয়টি জানায় কবি নজরুলের পরিবার।
সংবাদ সম্মেলনের আয়োজন করেন কবি নজরুলের দুই ছেলে কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্রের দুই ছেলেমেয়ে খিলখিল কাজী ও কাজী অরিন্দম। তারা জানান, ‘কারার ওই লৌহ কপাট’ গানের সুর বিকৃত করায় অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে ভারতে যেমন মামলা হবে, তেমনই বাংলাদেশেও মামলার প্রস্তুতি চলছে।
কাজী নজরুলের নাতি কাজী অরিন্দম আবার বলেন, এটা শুধু একটা গান নয়, এটা একটা আন্দোলন, একটা ইতিহাস। বহু স্বাধীনতা সংগ্রামীর ইতিহাস এর সঙ্গে জড়িয়ে আছে। ‘পিপ্পা’ ছবির নির্মাতাদের গানটির ইতিহাস অধ্যয়ন করা উচিত ছিল। আমরা চাইব গানটি সিনেমা থেকে প্রত্যাহার করে মূল সুরটি ফিরিয়ে আনা হোক।
এদিকে সিনেমাটির নির্মাতা সংস্থা বিবৃতি দিয়ে দাবি করেছে তারা চুক্তি অনুযায়ীই গানটির সুর বদল করে ব্যবহার করেছে। তবে কাজী অনির্বাণ বলছেন, ‘ওই চুক্তিতে সাক্ষী হিসাবে আমি ছিলাম, কিন্তু সেখানে কোনভাবেই সুর বা কথা বদলানোর অনুমতি আমার মা দেননি’।
অন্যদিকে খিলখিল কাজী ও কাজী অনির্বাণেরই ভাই কাজী অরিন্দম বলছেন, তারা এই চুক্তির কথা জানতে পেরেছেন বিতর্ক তৈরি হওয়ার পরে।
কাজী অরিন্দমের অভিযোগ, তাদের না জানিয়েই অনির্বাণ কাজী কবির গানের স্বত্ব বিক্রি করেছিলেন।
 



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।