Bangal Press
ঢাকাWednesday , 22 November 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষায় বিনিয়োগের চেয়ে বড় কোন বিনিয়োগ হতে পারে না: চেয়ারম্যান ইউজিসি

ডেস্ক রিপোর্ট
November 22, 2023 7:23 pm
Link Copied!

বর্ণাঢ্য আয়োজন ও উৎসবের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) তার সাফল্য ও অর্জনের ২৬তম প্রতিষ্ঠা দিবস উদযাপন। বুধবার (২২ নভেম্বর) দিন ব্যাপী দিবস টি উদযাপন হয়। দিবসের শুরুতে শান্তির প্রতীক কবুতর ও রং-বেরঙের বেলুন উড়িয়ে দিবসটির শুভ সূচনা করেন প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, ট্রেজারারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। 
এরপরই (ইউজিসি) চেয়ারম্যান ও ভাইস-চ্যান্সেলরের নেতৃত্বে ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বিশ্ববিদ্যালয় এলাকা প্রদক্ষিণ শেষে বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে এসে সমাপ্ত হয়। ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়ার সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এবং বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ সিরাজুল ইসলাম তালুকদারের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ অহিদুজ্জামান। 
বিশ্ববিদ্যালয়ের বিগত ২৬ বছরের সাফল্য ও অর্জনের ডকুমেন্টারি উপস্থাপনা করেন পরিচালক (গবেষণা) প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমান। পরে অনুষদীয় ডীনগণ অনুষদীয় পরিচিতিমূলক বক্তব্য প্রদান করেন। 
অনুষ্ঠানে গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ পাঁচজন শিক্ষককে গবেষণা সম্মাননা ২০২৩ প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তগণ হলেন: ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই) এর প্রফেসর ড. মোঃ তোফাজ্জল ইসলাম ও প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. আব্দুল্লাহ আল মামুন, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. দীনেশ চন্দ্র সাহা ও গাইনিকোলজি,অবস্ট্রেটিক্স এন্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের প্রফেসর ড. মোঃ নাজমুল হক।
অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, শিক্ষায় বিনিয়োগের চেয়ে বড় কোন বিনিয়োগ হতে পারে না। তিনি ২৬তম বিশ্ববিদ্যালয় দিবসের আনন্দঘন এ অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় মেধাবী শিক্ষার্থীদের দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক বিশ্বে ছড়িয়ে পড়ার আহবান জানান। বিশ্ববিদ্যালয় দিবসের প্রাণবন্ত ও সুশৃঙ্খল এমন মহতি অনুষ্ঠানে তিনি উপস্থিত হতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন।
বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানের সভাপতি ও ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বিশ্ববিদ্যালয় পরিবার, গবেষণায় বিশেষ পুরস্কার প্রাপ্ত শিক্ষকবৃন্দসহ উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে তৎকালীন ইপসার দ্বিতীয় সমাবর্তনে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার যে দূরদর্শী ঘোষণা দিয়েছিলেন সে ভিশন নিয়ে আমরা বিশ্ববিদ্যালয় পরিবার কৃষি শিক্ষার চ্যালেঞ্জ গ্রহণ করে উন্নয়ন অগ্রযাত্রায় দক্ষ মানব শক্তি তৈরির অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছি। 
তিনি আরো বলেন, স্বল্পতম সময়ের মধ্যে এ বিশ্ববিদ্যালয় ৭৭টি নতুন উন্নত জাত ও ১৬টি নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কৃষি গবেষণায় এক অনন্য সাফল্য অর্জন করেছে। তিনি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার উপযুক্ত পরিবেশ অক্ষুন্ন রেখে বিশ্বমানের কৃষি গ্র্যাজুয়েট তৈরির জন্য সকলের সহযোগিতা কামনা করেন। 
অনুষ্ঠানের বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ বিশ্ববিদ্যালয়ের চলমান অগ্রগতি এবং স্মার্ট ক্যাম্পাস নির্মাণে সামনে এগিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
আলোচনা অনুষ্ঠান শেষে নবনির্মিত কৃষি অনুষদ ভবন প্রাঙ্গনে উদ্ভাবনী প্রযুক্তি মেলা ২০২৩ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।