Bangal Press
ঢাকাTuesday , 5 December 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সভা-সমাবেশের বিষয়ে রিটার্নিং অফিসারকে সিদ্ধান্ত নিতে নির্দেশ ইসির

Link Copied!

আন্তর্জাতিক মানবধিকার দিবস নিয়ে আনুষ্ঠানিকভাবে অসম্মতি জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এধরণের যেকোনো বিষয়ে রিটার্নিং অফিসারকে সিদ্ধান্ত প্রদানের জন্য নির্দেশ দিয়ে ভবিষ্যতে এ ধরনের বিষয় নির্বাচন কমিশনে না প্রেরণের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (০৫ ডিসেম্বর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত একটি চিঠি ঢাকা জেলার রিটার্নিং অফিসারকে পাঠানো হয়েছে।
চিঠিতে ইসি জানায়, ‘নির্বাচন পূর্ব সময়ে এ ধরনের সভা-সমাবেশ আয়োজনে অনুমতি প্রদান না করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান প্রদান করেছেন। উল্লেখ্য, এ ধরনের বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য রিটার্নিং অফিসার নিজেই ক্ষমতাবান। ভবিষ্যতে এ ধরনের বিষয়ে নির্বাচন কমিশনে না প্রেরণের জন্য অনুরোধ করা হলো।’
এর আগে, মঙ্গলবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, আগামী ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস। এই মানবাধিকার দিবসে আমরা বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে একটি বড় সমাবেশ করব, এরকম একটা কর্মসূচি আমাদের ছিল। আমরা নির্বাচন কমিশনের কাছে আবেদন করেছিলাম। সে আবেদন তারা গ্রহণ করেননি। বাইরে সমাবেশের নামের শোডাউন হবে সে আশঙ্কা করছে। যে কারণে দশ তারিখে আমাদের মানবাধিকার দিবসের আনুষ্ঠানিকতা ভেতরেই পালন করব। বাইরে যে সমাবেশ করার কথা সেটি করছি না। নির্বাচনী বিধির বাইরে আমরা যেতে চাই না।
ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছিলেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র।
আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।ভোট গ্রহণ ৭ জানুয়ারি। 



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।