Bangal Press
ঢাকাTuesday , 30 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সাউথ বাংলার কাছে ব্যাখ্যা চায় ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট

Link Copied!

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নাম ব্যবহার করে খুলনা শাখার ব্যবস্থাপকের কাছে তথ্য চাওয়ায় সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের কাছে ব্যাখ্যা চেয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (৩০ মে) বিএফআইইউ’র যুগ্ম পরিচালক মো. রোকন-উজ-জামানের সই করা এক চিঠির মাধ্যমে সাউথ বাংলার ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) কাছে এ ব্যাখ্যা চাওয়া হয়েছে।

ব্যাংকটির এমডির কাছে পাঠানো বিএফআইইউ’র চিঠিতে বলা হয়, ‘খুলনা মেয়রের ৬শ কোটি টাকার প্রকল্পের হিসাব তলব’ শিরোনামে গত ২৮ মে একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ এ ইউনিটের দৃষ্টি গোচর হয়েছে।

প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়, ব্যাংকগুলোতে পাঠানো এক চিঠিতে এই ‘প্রজেক্ট ৬শ ক্রোর’ এর ব্যাংক হিসাব তলব করেছে বিএফআইইউ। কিন্তু এই ইউনিটের অনুসন্ধানে পরিলক্ষিত হয় বাংলাদেশে কার্যরত ব্যাংকসমূহে উল্লিখিত বিষয়ে কোনো পত্র বা ই-মেইলে তথ্য চাওয়া না হলেও আপনাদের সিএফও জনাব মো. মাসুদুর রহমানের স্বাক্ষরিত এক পত্রে এ ইউনিটের নাম ব্যবহার করে খুলনা শাখার ব্যবস্থাপকের কাছে উল্লিখিত হিসাবটির হিসাব খোলার ফর্ম, লেনদেন বিবরণী ও আনুসঙ্গিক দলিলাদির কপি চাওয়া হয়েছে। যা বিএফআইইউ সার্কুলার লেটার নং-১/২০১৮, তারিখ: ২২/০৪/২০১৮ এ নির্দেশনার লংঘন।

বিএফআইইউ’র নির্দেশনা লংঘন করে অভ্যন্তরীণ পত্র যোগাযোগের ক্ষেত্রে বিএফআইইউ এর নাম ব্যবহার করে শাখার কাছে তথ্য চাওয়ায় ব্যাংকটির বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (২০১৫ সালের সংশোধনীসহ) এর ২৩(৫) ধারার আওতায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা তিন কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা চাওয়া হয়।

এ অনিয়মের সঙ্গে জড়িত দায়ী কর্মকর্তা হিসেবে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের সিএফও মো. মাসুদুর রহমানের বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ (২০১৫ সালের সংশোধনীসহ) এর ২৩(৮) ধারার আওতায় কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তারও ব্যাখ্যা চাওয়া হয়।

একই সঙ্গে ব্যাংকের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ কর্মকর্তার নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করে মো. মাসুদুর রহমানসহ উল্লিখিত অনিময়ের সঙ্গে জড়িত কর্মকর্তাদের চিহ্নিত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট বা বিএফআইইউকে জানাতেও বলা হয়।

ইএআর/এমএসএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।