Bangal Press
ঢাকাSaturday , 27 January 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

রাবিতে দুই দিনব্যাপী আনর্ত নাট্যমেলা শুরু আগামী সোমবার

Link Copied!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আনর্ত নাট্যমেলা-২০২৪। দুই দিনব্যাপি এই অনুষ্ঠান আগামী সোমবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী ভবনের সামনে অনুষ্ঠিত হবে। মেলাটির উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।
শনিবার (২৭ জানুয়ারি) বেলা ১২টায় এক সংবাদ সম্মেলন এসব কথা বলেন থিয়েটার বিষয়ক পত্রিকা ‘আনর্ত’র সম্পাদক ও নাট্যকলা বিভাগের অধ্যাপক রহমান রাজু।
এসময় তিনি জানান, এবারের নাট্যমেলায় বাংলাদেশ-ভারত থেকে প্রায় ২ শতাধিক নাট্যজন এ মেলায় অংশ নিচ্ছেন। দুই দিনব্যাপী নাট্যমেলায় পথনাটক, পালানাটক ও মঞ্চনাটক মিলে মোট ৭টি নাটক প্রদর্শিত হবে। যেখানে চারটি নাটক টিকিট ছাড়া দেখতে পারবেন দর্শকরা এবং অন্য তিনটি নাটকের জন্য টিকিট কাটতে হবে। এছাড়াও তিনটি বৈঠক অনুষ্ঠিত হবে। মেলায় আরও থাকবে নাটকের পত্রিকা, নাটকের বইয়ের স্টল এবং নাটকের মানুষের আড্ডাঘর। মাটিবর্তী ভাবনায় আনর্তবাড়ি ও মঞ্চ এবং জ্যামিতিক আঙ্গিকে মেলার স্টলসমূহ বিন্যাস করা হয়েছে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে তিনি আরও জানান, এবারের আনর্ত নাট্যমেলায় থিয়েটারের ‘প্রত্যক্ষ’ ও ‘নেপথ্য’ শাখায় তিনজনকে আনর্ত স্বীকৃতি (পুরস্কার) দেওয়া হবে। যাত্রা শিল্পে প্রত্যক্ষ অবদানের জন্য মনোনীত হয়েছেন জ্যোৎস্না বিশ্বাস। যিনি যাত্রা সম্রাট অমলেন্দু বিশ্বাসের স্ত্রী এবং চলচ্চিত্র নায়িকা অরুনা বিশ্বাসের মা। তিনি ২ হাজারের বেশি যাত্রায় সরাসরি অভিনয় ও ৩০টিতে প্রত্যক্ষ অবদান রেখেছেন।
থিয়েটারের নেপথ্য শাখায় মনোনীত হয়েছেন বাবুল বিশ্বাস। তিনি বাংলাদেশ থিয়েটার আর্কাইভস এর কর্তা। নেপথ্যে থেকে তিনি বাংলাদেশের থিয়েটার সংশ্লিষ্ট সকল ডকুমেন্টস সংগ্রহ, সংরক্ষণ ও বিশ্ব দরবারে পরিচিতির কাজটি করে চেলেছেন।
এছাড়াও মনোনীত হয়েছেন রাজশাহীর থিয়েটারের একমাত্র আলোর (লাইট) মানুষ আবু তাহের। তিনি ২ হাজেরর বেশি নাটক ও যাত্রায় লাইটিং করেছেন। তিনি তার নিজের জীবন ও সংসারকে উজাড় করে দিয়ে আলোর কাজ করেছেন। কিন্তু এখন মানবেতর জীবনযাপন করছেন।
এই আনর্ত স্বীকৃতিতে (পুরস্কার) মনোনীত পাবেন- একটি ক্রেস্ট, সনদপত্র ও নগদ ১০ হাজার টাকা। মনোনীতদের পুরস্কার প্রদান করা হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
উল্লেখ্য, আনর্ত রাজশাহী থেকে প্রকাশিত একটি থিয়েটার কাগজ। গত ২০১৯ সালে প্রথম আনর্ত নাট্য মেলায় স্বীকৃতি পেয়েছিলেন মাস্টার তোফাজ্জল হোসেন (মরণত্তর), আলোর মানুষ জীবন কৃষ্ণ সাহা, সিরাজগঞ্জ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।