Bangal Press
ঢাকাSaturday , 3 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় বন্ধ প্রায় অপারেশন থিয়েটার

ডেস্ক রিপোর্ট
February 3, 2024 12:08 pm
Link Copied!

দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আধুনিক অপারেশন থিয়েটার, প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকলেও বিশেষজ্ঞ সার্জারি ডাক্তার এবং এ্যানেস্থেশিয়ালজিষ্ট এর অভাবে অপারেশন কার্যক্রম পূর্ণাঙ্গভাবে চালু করা যাচ্ছেনা। ফলে সিজারিয়ানসহ অন্যান্য অপারেশনের জন্য হাসপাতালের আশপাশে গড়ে ওঠা প্রাইভেট ক্লিনিক এবং জেলা সদরের হাসপাতালই হয়েছে মানুষের একমাত্র ভরসা।
এতে গরিব ও মধ্যবিত্তদের গুনতে হচ্ছে মোটা অঙ্কের টাকা। তবে গাইনি কনসালট্যান্ট খাদিজা বেগম এই হাসপাতালে কর্মরত থাকলেও তিনি দীর্ঘদিন থেকে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। ফলে সিজারিয়ান কার্যক্রম বন্ধ রয়েছে।
ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডাক্তার মোহাম্মাদ তৌহিদুল আনোয়ারের সাথে এ ব্যাপারে কথা হলে জানান, এই পদে গাইনি বিশেষজ্ঞ ডাক্তার খাদিজা বেগম চাকুরিরত থাকলেও তিনি ঢাকায় অবস্থান করেন।
তাকে বারবার নিয়মিত হাসপাতালে আসতে বলা হলেও তিনি জানান, সপ্তাহে একদিন অফিস করতে পারবেন। তাতে স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা এই অনিয়ম মেনে নিতে না পারায় তার ব্যাপারে একাধিকবার বিভাগীয় কর্মকর্তাদের নিকট অভিযোগ করেছেন। কিন্তু বারবার অভিযোগ করা স্বত্বেও কোন শক্তির জোড়ে দীর্ঘদিন থেকে কর্মস্থলে অনুপস্থিত থাকলেও এখনও বহাল তবিয়তে রয়েছেন তা আমার জানা নাই।
তিনি আরও জানান, দীর্ঘ সময় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ২০২৩ সাল থেকে ২০২৪ সালের জানুয়ারি মাস পর্যন্ত তার কোনো বেতন ভাতা প্রদান করা হয়নি।
৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উত্তীর্ণ হওয়া ঘোড়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্সটিতে একজন এ্যানেস্থেশিয়ালজিষ্ট প্রয়োজন বলে তিনি জানান। এ্যানেস্থেশিয়ালজিষ্ট ছাড়া সিজারিয়ান বা অন্যান্য অপারেশন সম্ভব হচ্ছে না। তবে দুর্ঘটনাজনিত কিছু প্লাস্টার জাতীয় কার্যক্রম এ অপারেশন থিয়েটারে করা হয়। হাসপাতালটিতে এই দুইটি সমস্যা সমাধান হলে অপারেশন থিয়েটার পূর্ণাঙ্গ চালু হওয়ার পর প্রতি মাসে পর্যাপ্ত ডেলিভারি সহ অন্যান্য অপারেশন গুলো সম্পন্ন করা যাবে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।