Bangal Press
ঢাকাTuesday , 6 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লায় তিন শতাধিক ট্রান্সফরমার চুরি, গ্রেপ্তার ৮

ডেস্ক রিপোর্ট
February 6, 2024 10:24 am
Link Copied!

কুমিল্লাসহ আশপাশের জেলায় দুদিনে তিন শতাধিক বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ঘটনায় আরও ৮জনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ। জেলা গোয়েন্দা শাখা (ডিবি) ওসি রাজেশ বড়ুয়া মঙ্গলবার গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন। এর আগে রোববার গোয়েন্দা পুলিশ অভিযান চালিয়ে চোর চক্রের হোতাসহ পাঁচজনকে গ্রেপ্তার করে। ওই সময় তাদের কাছ থেকে বৈদ্যুতিক ট্রান্সফরমারের যন্ত্রাংশ উদ্ধার করা হয়।
এ নিয়ে ১৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ১৩ জন হলেন কুমিল্লা মুরাদনগর উপজেলার কাজিয়াতল এলাকার মনির হোসেন, চান্দিনা উপজেলার আইলকামারা গ্রামের সোহেল, কুমিল্লা নগরীর ভাটপাড়া এলাকার কামরুল হাসান, তিতাস উপজেলার দক্ষিণ দূর্গাপুর গ্রামের মাঈন উদ্দিন ও বুড়িচং উপজেলার দক্ষিণ গ্রামের রুবেল আহমেদ ওরফে মিন্টু, দেবিদ্বারের কবির হোসেন, সদর উপজেলার দৌলতপুরের জহিরুল ইসলাম, সদর দক্ষিণ উপজেলার রুবেল, লালমাই উপজেলার মাসুদ রানা, একই উপজেলার মেহেদী হাসান ওরফে শাকিল, রবিউল আলম ওরফে, ব্রাহ্মনবাড়িয়া জেলার আহাম্মদপুর গ্রামের রুবেল, পাবনার বেড়া উপজেলার রফিকুল ইসলাম মনছুর।
ডিবি পুলিশ জানায়- আসামি মাঈন উদ্দিন (২৮) এর দেওয়া বিজ্ঞ আদালতের স্বীকারোক্তিমূলক জবানবন্দি মোতাবেক কুমিল্লা জেলা গোয়েন্দা শাখার একটি চৌকস টিম অভিযান পরিচালনা করে তথ্য প্রযুক্তি ও স্থানীয় সোর্সের সহায়তায় চোর চক্রের চোরাই মাল ক্রয় -বিক্রয়ের মূল মধ্যস্থতাকারী রুবেল (২৮) কে নোয়াগাঁও চৌমুহনী এলাকায় মা-বাবার দোয়া এন্টারপ্রাইজ দোকানের সামনে থেকে গ্রেফতার করা হয়। কুমিল্লার অধিকাংশ চোরাই মাল ক্রয়কারী মাঈন উদ্দিন ঢাকায় চোরাই মাল বিক্রয় করে। ঢাকায় চোরাইমাল ক্রয় চক্রের মূলহোতা ভূঁইয়া এন্টারপ্রাইজ এর মালিক দেলোয়ার ও ম্যানেজার মনসুর।
তাঁর দেওয়া তথ্যমতে চোরাই মালামাল ক্রয়কারী ভূঁইয়া এন্টারপ্রাইজ এর ম্যানেজার রফিকুল ইসলাম @ মনছুর কে ঢাকা মিডফোর্ট এলাকায় অভিযান পরিচালনা করে গ্রেফতার করা হয়। গ্রেপ্তারকৃত মনসুরের দেখানো মতে ভূঁইয়া এন্টারপ্রাইজ নামক দোকান হতে ৫০ কেজি চোরাই তামার তার উদ্ধারপূর্বক জব্দ করা হয়। উল্লেখ্য ভূঁইয়া এন্টারপ্রাইজের মালিক দেলোয়ার পলাতক রয়েছে।
গ্রেপ্তারকৃত আসামিদের ব্যাপক জিজ্ঞাসাবাদে তাঁরা জানায় যে, তাঁরা ট্রান্সফরমার চোর চক্রের সক্রিয় সদস্য। তাঁরা ৩/৪ বছর যাবৎ কুমিল্লা জেলার মুরাদনগর, চান্দিনা, চৌদ্দগ্রাম, দেবিদ্বার, সদর দক্ষিণ থানাসহ বিভিন্ন থানা এলাকায় এবং পাশর্^বর্তী জেলা চাঁদপুর ও নোয়াখালী জেলার বিভিন্ন থানা এলাকায় ট্রান্সফরমারের তামার তার চুরি করে আসছে। তাঁরা দিনের বেলায় টার্গেট ট্রান্সফরমারের স্থানে রেকি করে এবং রাতের বেলা গিয়ে ট্রান্সফরমারের ঢাকনা খুলে তামার তার নিয়ে চলে আসে। ট্রান্সফরমার থেকে তামার তার চুরি করতে তাদের মাত্র ২০ থেতে ২৫ মিনিট সময় লাগে। চুরি করার পরে ট্রান্সফরমারের খালি খোলস (বক্স) সাধারণত ঘটনাস্থলেই ফেলে দেয়। গ্রেপ্তারকৃত আসামিদের ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারা মোতাবেক স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদানের জন্য বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।
উল্লেখ্য, আসামি মোঃ কবির হোসেন এর বিরুদ্ধে পূর্বে ০৬টি মাদক মামলা রয়েছে। আসামি জহিরুল ইসলাম @ জহির এর বিরুদ্ধে পূর্বে ০১ টি চুরি মামলা, ০৩টি মাদক মামলা, ০২টি ডাকাতি প্রস্তুতির মামলা রয়েছে। আসামি মাসুদ রানা এর বিরুদ্ধে পূর্বে ০১টি ডাকাতি প্রস্তুতির মামলা রয়েছে। আসামি মেহেদী হাসান @ শাকিল এর বিরুদ্ধে পূর্বে ০১ টি চুরি মামলা, ০১টি ডাকাতি প্রস্তুতির মামলা রয়েছে। আসামি রবিউল আলম @ রফিক এর বিরুদ্ধে পূর্বে ০১টি মাদক ও ০১টি মারামারি মামলা রয়েছে। আসামি রফিকুল ইসলাম @ মনছুর এর বিরুদ্ধে পূর্বে ০১টি মারামারি মামলা রয়েছে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।