Bangal Press
ঢাকাTuesday , 6 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি ভোটে ইসির কারিগরি টিম গঠন

ডেস্ক রিপোর্ট
February 6, 2024 12:12 pm
Link Copied!

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ উপলক্ষে  ছয় সদস্যর কারিগরি টিম গঠন করছে নির্বাচন কমিশন (ইসি)।
ইসির উপ-পরিচালক মো.রশিদ মিয়া স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে এসব তথ্য জানা যায়। 
ময়মনসিংহ সিটি নির্বাচনে তিন সদস্যর কারিগরি টিম গঠন করা হয়েছে। এই টিমে রয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ আমিনুল ইসলাম, একই বিভাগের প্রোগ্রামার জনাব সিফাত জাহান ও সহকারী প্রোগ্রামার মোহাম্মদ আসাদুজ্জামান। 
সেই সাথে কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে নির্বাচনেও ইসির তিন সদস্যর টিম গঠন করা হয়েছে। এই টিমে রয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সিস্টেম এনালিস্ট আক্তারুজ্জামান। একই বিভাগের প্রোগ্রামার মোঃ সেলিম উল আলম ও প্রোগ্রামার মোহাম্মদ সোহাগ। 
এই কমিটির কার্যপরিধি ঠিক করে দিয়েছে নির্বাচন কমিশন। সেখানে বলা হয়েছে এই কমিটি নির্বাচনে ব্যবহৃত ইভিএম মেশিনের এসডি কার্ড, পোলিং কার্ড এবং অডিট কার্ড কাস্টমাইজেশনের জন্য প্রয়োজনীয় সফ্টওয়ার, কন্ট্রোল ইউনিটে ভোটারের ডাটাবেজ এর সঠিকতা যাচাই ও পরীক্ষা-নিরীক্ষা করা। দৈবচয়নের ভিত্তিতে কমপক্ষে ১৭৬ ইভিএম এর কার্যকারিতা পরীক্ষা করা। পরীক্ষা-নিরীক্ষার পর ফরম-১ অনুসারে ইভিএম-এর কার্যকারিতা লিখিতভাবে প্রত্যয়ন করা।
কারিগরি টিম গঠন নিয়ে ইসি জানায়, আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়রের শূন্য পদে নির্বাচন (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ব্যবহৃত ইভিএমসমুহের কারিগরি দিক পরীক্ষার জন্য সিটি কর্পোরেশন নির্বাচন () বিধিমালা, ২০১৯ এর বিধি-৬ অনুযায়ী নিম্নবর্ণিত কর্মকর্তাগণের সমন্বয়ে ‘কারিগরি কমিটি’ গঠন করা হল। 
নির্বাচনের কমিশনের তফসিল অনুযায়ী, এই দুই সিটিসহ ২৩০টি স্থানীয় সরকারের নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় ১৩ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিস থেকে মনোনয়নপত্র যাচাইবাছাই ১৫ ফেব্রুয়ারি। যাচাই বাছাইয়ে বাদ পড়া প্রার্থীদের আপিল করা যাবে ১৬ ফেব্রুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি।  আপিল শুনানি নিষ্পত্তি হবে ১৯ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্ধ হবে ২৩ ফেব্রুয়ারি। ১৪ দিন প্রচারণা শেষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৯ই মার্চ।



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।