Bangal Press
ঢাকাWednesday , 7 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বিদ্যুৎ সাশ্রয়ে দেশে নতুন পদক্ষেপ

ডেস্ক রিপোর্ট
February 7, 2024 12:07 pm
Link Copied!

শেষ পর্যায়ে শীত। এরপর গরমে বাড়বে বিদ্যুতের ব্যবহার। এরই মধ্যে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিয়ে শঙ্কায় ভোক্তারা। যদিও মন্ত্রণালয় থেকে আশ্বাস দেওয়া হচ্ছে, আসছে গ্রীষ্মে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের।
এরই মধ্যে বিদ্যুৎ সাশ্রয়ে নতুন পদক্ষেপ নিয়েছে মন্ত্রণালয়।  চলতি সেচ মৌসুমে বিদ্যুৎ সাশ্রয়ে কৃষকদেরকে অফ-পিক আওয়ারে সেচ যন্ত্র পরিচালনার জন্য অনুরোধ করা হয়েছে। অর্থাৎ রাত ১১টার পর থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত সেচ কার্যক্রম চালাতে পারবেন কৃষকরা।
মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল বিভাগ এক তথ্যবিবরণীতে এ কথা জানায়। ওই তথ্যবিবরণীতে সবাইকে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার আহ্বান জানানো হয়।
এদিকে বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সম্পর্কিত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, আসছে গ্রীষ্মে জ্বালানির জন্য অর্থ সংকট হবে না। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আশ্বাস মিলেছে। এ ছাড়া, দেশে গ্যাস অনুসন্ধানের জন্যও প্রয়োজনীয় অর্থ বরাদ্দের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
এদিকে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের জন্য গ্যাস ও তেল কিনতে ২ দশমিক ১ বিলিয়ন ডলারের ঋণ পেতে যাচ্ছে বাংলাদেশ। সচিবালয়ে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) সঙ্গে এ সংক্রান্ত চুক্তি করেছে জ্বালানি বিভাগ। যার মধ্যে ১ দশমিক ৬ বিলিয়ন ডলার দেবে বাংলাদেশ ব্যাংক এবং ৮০০ মিলিয়ন ডলার দেবে আইটিএফসি। এর মধ্যে ৫০০ মিলিয়ন ডলার ব্যবহার হবে এলএনজি কিনতে। বাকি অর্থ ব্যবহার হবে জ্বালানি তেল কিনতে।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।