Bangal Press
ঢাকাFriday , 9 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

দিনব্যাপী নানা আয়োজনে বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫ বছরে পূর্তি

Link Copied!

নানা চড়াই-উতরাই ৪৫ বছর পেরিয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্র, ৪৫ বছর পূর্তিতে দিনব্যাপী নানা কর্মসূচিতে উদ্‌যাপন করেছে এই প্রতিষ্ঠানটি। শুক্রবার সকাল সাড়ে আটটায় রাজধানীর জাতীয় জাদুঘর থেকে ওই বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি বিশ্বসাহিত্য কেন্দ্রে এসে পৌঁছালে প্রতিষ্ঠানের কর্মী ও বিভিন্ন সাংস্কৃতিক সহযোগী সংগঠন সাংস্কৃতিক পরিবেশনা করেন। সাংস্কৃতিক পরিবেশনার মধ্যে ছিল বাংলার ঢাক, চাকমা নৃত্য, ভরত নাট্যম, বাদ্যযন্ত্রীর দল, মণিপুরী নৃত্য, মাছ ধরার দল, সাপুড়ে নৃত্য, মারমা নৃত্য, লাঠি খেলা। 
অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ব্র্যাকের চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান, সাবেক সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের সাবেক ট্রাস্টি ও সাবেক সচিব খোন্দকার মো: আসাদুজ্জামান, ট্রাস্টি ও সাবেক সচিব আমিনুল ইসলাম ভুইয়া, ট্রাস্টি ও সাবেক সিনিয়র সচিব মো: আবদুস সামাদ, ট্রাস্টি ইফতেখারুল ইসলাম, ট্রাস্টি পারভীন মাহমুদ, ট্রাস্টি ডা. আবদুন নূর তুষার, ট্রাস্টি ও সাবেক উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ আলী নকী, বিশিষ্ট শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, চ্যানেল আই পরিচালক ফরিদুর রেজা সাগর, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ, বিশিষ্ট কথা সাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বিশিষ্ট কথা সাহিত্যিক ও দৈনিক প্রথম আলোর উপ-সম্পাদক আনিসুল হক, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব খায়রুল আলম সবুজ, বিশিষ্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য, বিশিষ্ট ছড়াকার আমিরুল ইসলাম, বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কামাল কাদির, আইএফআইসি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সাবেক ট্রাস্টি শাহ আলম সারওয়ার এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা
আবদুল্লাহ আবু সায়ীদসহ দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
উদ্‌বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ইন্দিরা রোডের একটি ছোট্ট বাড়ি থেকে যাত্রা শুরু করে বিশ্বসাহিত্য কেন্দ্র আজ জাতীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র যে কার্যক্রম পরিচালনা করছে তা অব্যাহত রাখার জন্য সকলের সমর্থন প্রত্যাশা করেন।
বিশিষ্ট শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আবদুল্লাহ আবু সায়ীদ মানুষ তৈরির অগ্রসেনানী। স্বপ্ন এবং ভবিষ্যৎ দেখার ক্ষমতা তাঁর আছে। এজন্য তাঁকে অভিনন্দন। তাঁর প্রতিষ্ঠিত বিশ্বসাহিত্য কেন্দ্র আজ দেশের লক্ষ লক্ষ শিক্ষার্থীকে জাগ্রত করছে। এই প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের তীর্থকেন্দ্রে পরিণত হয়েছে।
সাবেক সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, আবদুল্লাহ আবু সায়ীদ বড় স্বপ্ন দেখেছিলেন আজ সেই স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। এজন্য শুরু থেকে এখন পর্যন্ত এই প্রতিষ্ঠানের সাথে যারা জড়িত ছিলেন সকলকে অভিনন্দন জানান তিনি।
বিশিষ্ট ছড়াকার আমিরুল ইসলাম বলেন, আমি বিশ্বসাহিত্য কেন্দ্রের সংগঠক হিসেবে কাজ করেছি। ৪৫ বছর পূর্তির পুরো অনুষ্ঠানটি আমার জন্য এক আনন্দ আয়োজন। একদিকে কেন্দ্রের জন্মদিনের আনন্দ অন্য দিকে কেন্দ্র এখন বিশাল কলেবরে তার যাত্রা শুরু করেছে। বিশাল ভবনে কেন্দ্রের কার্যক্রম চলছে। আমি আশা করি ভবিষ্যতে এখান থেকে আরো বেশি মানুষ উপকৃত হবে।
বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র নতুন প্রজন্মেও ছেলেমেয়েদের মেধা ও মননের একটি উৎকৃষ্ট স্থান। ৪৫ বছর ধরে অত্যন্ত সফলতার সাথে কেন্দ্র তার বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। দেশের অনেক চিকিৎসক, প্রকৌশলী এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ স্যারের ছাত্র ছিলেন। বিশ্বসাহিত্য কেন্দ্র সফলতার সঙ্গে নতুন প্রজন্মের ছেলেমেয়েদের মানসিক উৎকর্ষ সাধনে বিশেষ ভূমিকা রাখছে।
অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র ৪৫ বছরে বিস্ময়কর দৃষ্টান্ত স্থাপন করেছে। স্রোতের বিপরীতে গিয়েও যে কিছু একটা করা যায় বিশ্বসাহিত্য কেন্দ্র এর উৎকৃষ্ট উদাহরণ। রাস্তায় রাস্তায় বইয়ের লাইব্রেরি ছুটে বেড়ানোর বিষয়টি একসময় অকল্পনীয় ছিল। আমার ধারণা, আরো ৪০ বছর পর সমগ্র বাংলাদেশেই বিশ্বসাহিত্য কেন্দ্রের আলো ছড়িয়ে পড়বে।
বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব খায়রুল আলম সবুজ বলেন, বিশ্বসাহিত্য কেন্দ্র সংশ্লিষ্টতা অনেক দিনের। বিগত ৪৫ বছরের স্মৃতি রোমন্থন করতে গিয়ে তিনি বলেন, স্যারের (আবদুল্লাহ আবু সায়ীদ) সাথে শুরু থেকেই আছি। ইন্দিরা রোড থেকে শুরু করে বর্তমান নতুন ভবন সবখানেই স্যারকে সঙ্গ দিয়েছি আমরা। একাগ্রতা, নিষ্ঠা ও সাহস নিয়ে স্যার দেখিয়ে দিয়েছেন রাজনৈতিক প্রভাবমুক্ত থেকেও বড় কিছু করা যায়।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।