Bangal Press
ঢাকাSunday , 11 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

নিত্যপণ্যের বাজারে অস্থিরতা নিয়ে কী বললেন সাবেক বাণিজ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
February 11, 2024 5:12 am
Link Copied!

বিপণন ব্যবস্থায় হাতবদল কমাতে না পারলে নিত্যপণ্যের বাজারে স্বস্তি মিলবে না। ভোক্তার ভোগান্তি কমাতে চাহিদা আর যোগানের তারতম্যও দূর করতে হবে। কোনোভাবেই যখন নিয়ন্ত্রণে আসছে না নিত্যপণ্যের বাজার, তখন এ পরামর্শই দিলেন সংসদে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
নিত্যপণ্য আমদানি ও উৎপাদনে সরকারি নীতি কাঠামো সহজ করার পরও বাজার ভোক্তাবান্ধব হচ্ছে না। এর কারণ কী — এমন প্রশ্নের জবাবে সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি  বলেন, বাজারে ঘাটতি পূরণে তো সব সময়ই চেষ্টা করা হচ্ছে। বিশ্ববাজারে পণ্যের মূল্য বেশি। তাছাড়া সম্প্রতি তো আমদানি শুল্ক কাঠামোও পরিবর্তন করা হয়েছে। মূলত বাজারের সরবরাহ ব্যবস্থায় মধ্যস্বত্বভোগীদের প্রভাব বেশি। সেটি থেকে বেরিয়ে আসতে পারলে আমরা আরও উন্নতি করতে পারতাম বলে মনে করি।  
এছাড়া ভুল পরিসংখ্যানও বাজার নিয়ন্ত্রণের পথে বড় বাধা হয়ে আছে বলে জানালেন তিনি। টিপু মুনশি বলেন, ‘কোথাও কোথাও আমার মনে হয় চাহিদা আর যোগানের পরিসংখ্যানের দিকেও খেয়াল রাখা দরকার। সেটি আরও বেশি নির্ভরযোগ্য হওয়া দরকার।’



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।