Bangal Press
ঢাকাMonday , 12 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষক হেনস্তার বিচারের দাবিতে ইবি শাপলা ফোরামের মানববন্ধন

ডেস্ক রিপোর্ট
February 12, 2024 11:28 am
Link Copied!

ইসলামি বিশ্ববিদ্যালয়ে (ইবি) উপাচার্যের কার্যালয়ে শিক্ষক লাঞ্ছিত ও অসৌজন্যমূলক আচরণের ঘটনায় দোষীদের বিচারের দাবিতে মানববন্ধন করেছে প্রগতিশীল শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম। সোমবার দুপুর ১টায় ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। গত রোববার শিক্ষক হেনস্তার বিচারের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেয় শাপলা ফোরাম।
মানববন্ধনে সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রবিউল হোসেন, সহ-সভাপতি অধ্যাপক ড. আনিছুর রহমান ও যুগ্ম সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. জয়শ্রী সেন উপস্থিত ছিলেন। এছাড়া সংগঠনের সদস্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, অধ্যাপক ড. মামুনুর রহমান, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, অধ্যাপক ড. মাহবুবুল আরফিন ও অধ্যাপক ড. শেলীনা নাসরীনসহ অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।
এসময় সংগঠনের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম বলেন, “আমরা সেদিন উপাচার্যের বিরুদ্ধে তদন্ত চলাকালীন কোনো নিয়োগ না দেওয়ার দাবিতে তার কার্যালয়ে গিয়েছিলাম। সেখানে কিছু অছাত্র ও বহিরাগতরা এসে আমাদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ ও হুমকিধমকি দেয়। আমরা এ ঘটনার বিচার দাবিতে রোববার ২৪ঘন্টার আল্টিমেটাম দিয়েছিলাম। তবে তারা একটি নামকাওয়াস্তে তদন্ত কমিটি গঠন করে। তাই আমরা মানববন্ধন করতে বাধ্য হয়েছি।”
এদিকে এ ঘটনায় বিশ^বিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলামকে আহ্বায়ক ও গণিত বিভাগের সভাপতি অধ্যাপক ড. সজীব আলীকে সদস্য সচিব করে একটি তদন্ত কমিটি গঠন করে প্রশাসন। কমিটির অন্যান্য সদস্যরা হলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড.খন্দকার তৌহিদুল আনাম, কেন্দ্রীয় গবেষণাগারের পরিচালক অধ্যাপক ড. আতিকুর রহমান ও খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথি।
এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নিয়োগ বন্ধ রাখা ও সবার আগে বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক নিয়োগ দেওয়াসহ চারটি দাবি জানাতে উপাচার্যের কার্যালয়ে যান শাপলা ফোরামের শিক্ষকরা।  শিক্ষকদের আলাপকালে সেখানে স্লোগানে স্লোগানে জড়ো হোন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা। এসময় ছাত্রলীগ ও শিক্ষকদের মধ্যে বাকবিতণ্ডা ও হট্টগোল সৃষ্টি হয়। এসময় সেখানে থাকা শিক্ষকরা তাদের হেনস্তার অভিযোগ তুলেন। পরে বিশ্ববিদ্যালয়ের মুজিব ম্যুরালের সামনে শিক্ষকদের উপর হামলা ও লাঞ্ছনার অভিযোগ এনে মানববন্ধন করেন শাপলা ফোরামের একাংশ।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।