Bangal Press
ঢাকাMonday , 12 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কালাইয়ে ২ দিন ব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তির মেলার উদ্বোধন 

ডেস্ক রিপোর্ট
February 12, 2024 10:27 am
Link Copied!

জয়পুরহাটের কালাইয়ে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ- ২০২৪ উদ্‌যাপন উপলক্ষ্যে ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি এই প্রতিপাদ্য সামনে রেখে সোমবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় কালাই সরকারি মহিলা কলেজ মাঠে বিজ্ঞান মেলা উদ্বোধন করেন কালাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত।
শিক্ষার্থীদের স্মার্ট ফোনের আসক্তি থেকে দূরে রেখে বিজ্ঞান মনোস্ক হিসেবে গড়ে তুলতে দুই দিন ব্যাপী (১২ ও ১৩ ফেব্রুয়ারি) মেলার আয়োজন করেন কালাই উপজেলা প্রশাসন। 
এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী মনোয়ারুল হাসান, স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ জুয়েল হোসেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুণ চন্দ্র রায়, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. হাসান আলী, কালাই সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ নাজিম উদ্দীন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম, উপজেলা পল্লি উন্নয়ন কর্মকর্তা গোলজার হোসেন, পল্লি সঞ্চয় ব্যাংক এর ম্যানেজার টিটু, উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজার তাজমিনুল ইসলাম, উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এ মেলায় বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছে এসব ক্ষুদে শিক্ষার্থীরা। 
মেলায় গ্রুপ ভিত্তিক ২০ টি স্টলের মধ্য বিভিন্ন বিষয়ে ৭০ টি উদ্ভাবন প্রদর্শন করে উপজেলার  ৪৩টি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরা। এ সময় মেলার প্রতিটি স্টল ঘুরে ক্ষুদে বিজ্ঞানীদের সাথে কথা বলেন কালাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।  
এ বিজ্ঞান মেলায় স্মার্ট হোম অটোমেশন, স্মোক  ডিটেক্টর, সোলার পাওয়ার সিস্টেম, স্মার্ট হাউস, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, হুম এয়ার কুলিং সিস্টেম, বায়ুর সাহায্যে কৃষি  বিদ্যুৎ উৎপাদন, জৈব সার কারখানা, মাটি ছাড়া আলু গাছ, সহজ পদ্ধতিতে কৃষি পণ্য সংরক্ষণ, বিদ্যুৎ কন্ট্রোল রুম, নবায়ন যুক্ত শক্তি সম্পন্ন একটি আধুনিক গ্রামসহ এরকম নানা উদ্ভাবন স্থান পায়। 
কালাই উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত বলেন, শিক্ষার্থীরা তাদের মেধাকে কাজে লাগিয়ে প্রযুক্তি এগিয়ে নিয়ে যাবে। ভবিষ্যতে বাংলাদেশ সরকারের উন্নত এবং স্মার্ট বাংলাদেশ গড়তে সহায়ক ভূমিকা পালন করবে।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।