Bangal Press
ঢাকাMonday , 12 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বিয়ে–জন্মদিনের অনুষ্ঠানে জনপ্রতি ৫০ টাকা করের প্রস্তাব

ডেস্ক রিপোর্ট
February 12, 2024 1:27 pm
Link Copied!

হোটেল, রেস্তোরা বা কমিউনিটি সেন্টারে বিয়ে জন্মদিনসহ যে কোনো অনুষ্ঠানের আয়োজন করলে অতিথিপ্রতি ৫০ টাকা হারে করের প্রস্তাবনা দিয়েছে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)। 
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে দেয়া বাজেট প্রস্তাবে এসব কথা বলেছে আইসিএমএবি।
 
তারা বলেছে, ব্যবসায়িক উদ্দেশ্য ছাড়া হোটেল, রেস্তোরাঁ বা কমিউনিটি সেন্টারে সামাজিক অনুষ্ঠান, বিয়ে, বৌভাত, জন্মদিন বা বিবাহবার্ষিকীতে ১০০ জনের বেশি অতিথি আপ্যায়নে জনপ্রতি ৫০ টাকা হারে অগ্রিম আয়কর আরোপের বিধান করা যেতে পারে।
 
প্রস্তাবের যুক্তি হিসেবে সংগঠনটি বলেছে, এই প্রক্রিয়ায় আয়কর নথি নেই, এমন করদাতাদের আয়করের আওতায় আনা সম্ভব হবে। ফলে বাড়বে কর আদায়।
 
আইসিএমএবি বলছে, যাদের আয়কর নথি আছে, তারা পরিশোধিত অগ্রিম আয়করের ক্রেডিট নিতে পারবেন বলে বাড়তি করের চাপ পড়বে না। করযোগ্য আয় না থাকলে বা কম থাকলে অতিরিক্ত অর্থ ফেরতযোগ্য হবে।
এ বিষয়ে আইসিএমএবি প্রতিনিধিদলের সদস্য সাঈদ আবদুর রহমান বলেন, দেশের অনেক মানুষ করের আওতায় না থাকলেও অনেক অর্থ খরচ করেন। মূলত তাদের করের আওতায় আনতে আমদের এই প্রস্তাব। দেশের কর–জিডিপির অনুপাত কম। সেটা বাড়াতে হলে এমন লোকজনকে কিছুটা হলেও করের আওতায় আনতে হবে।



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।