Bangal Press
ঢাকাMonday , 12 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

উপজেলায় প্রার্থীদের ব্যয়সীমা ২৫ লাখ করতে চায় ইসি

ডেস্ক রিপোর্ট
February 12, 2024 2:33 pm
Link Copied!

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের নির্বাচনি ব্যয়ের সীমা ভোটারের সংখ্যার উপর নির্ভর করে নির্ধারণ না করে নির্দিষ্ট ২৫ লাখ টাকা নির্বাচনি ব্যয় নির্ধারণ করতে চায় নির্বাচন কমিশন(ইসি)।
সম্প্রতি নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচন বিধামালায় সংশোধনী আইন ও বিধিমালা সংস্কার কমিটির কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা যায়।
বর্তমান আইনে এক লাখ ভোটারের জন্য প্রার্থী ব্যক্তিগত ও নির্বাচনী ব্যয় করতে পারেন সাড়ে পাঁচ লাখ টাকা, এক লাখ এক থেকে দুই লাখ ভোটারের জন্য সাত লাখ ৭৫ হাজার টাকা ও দুই লাখের বেশি ভোটার সম্বলিত উপজেলার জন্য ১১ লাখ টাকা ব্যয় করতে পারেন। উপজেলা নির্বাচন পরিচালনা বিধিমালার ৫১ বিধি সংশোধন করে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ব্যয় ২৫ লাখ নির্দিষ্ট করার প্রস্তাব এসেছে।
এদিকে ১৬ নম্বর বিধি সংশোধন করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত ১০ হাজার টাকার পরিবর্তে দুই লাখ টাকা এবং মহিলা ভাইস চেয়ারম্যানে পদে জামানত ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।
অন্যদিকে বিধি ৪৬ সংশোধন করে এক অষ্টমাংশের পরিবর্তে এক ষষ্ঠাংশ ভোটের কম পেলে জামানত বাজেয়াপ্তের জন্য সুপারিশ করেছে সংশ্লিষ্ট কমিটি।
এর আগে নির্বাচন কমিশনার মো. আলমগীর এ বিষয়ে বলেছেন, বিধিমালায় কিছু কিছু জায়গায় অসংগতি আছে, কিছু অস্পষ্টতা আছে, সেগুলোর বিষয়ে মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হয়েছিল। তারা যে প্রস্তাব দেবে সবগুলোই যে গ্রহণ করবো তাও নয়। এটা কমিশন বৈঠকে সিদ্ধান্ত হবে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।