Bangal Press
ঢাকাTuesday , 13 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

চিনিকলের বর্জ্য পানি শোধনাগার স্থাপন, রক্ষা পাচ্ছে পরিবেশ দূষণ

ডেস্ক রিপোর্ট
February 13, 2024 9:20 am
Link Copied!

দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ৬ কোটি টাকা ব্যয়ে বর্জ্য পানি শোধনাগার (ইটিপি) স্থাপন করায় এখন পরিবেশ দূষণ থেকে রক্ষা পাচ্ছে।
জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আখলাছুর রহমান মঙ্গলবার সকালে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান। জয়পুরহাট চিনিকলের বর্জ্য মিশ্রিত অপরিশোধিত পানি পরিবেশ দূষণ করছে এমন অভিযোগে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।
এ সময় সাংবাদিকদের জয়পুরহাট চিনিকলের পাশে স্থাপনকৃত বর্জ্য পানি শোধনাগার (ইটিপি) ঘুরে দেখানো হয়।
তিনি আরও জানান, ৬ কোটি টাকা ব্যয়ে বর্জ্য পানি শোধনাগার (ইটিপি) স্থাপন করা হয়েছে। যার নির্মাণ কাজ শেষ হয় গত বছর ২০২৩ সালে। ইটিপি স্থাপনের মাধ্যমে চিনিকলকে পরিবেশ বান্ধব করা হয়েছে।
এর মধ্যে রয়েছে নদীর পানি দূষণ রোধ কল্পে কারখানায় ব্যবহৃত ঠান্ডা পানি রিসারকুলেশন, অতিরিক্ত কনডেনসেট পানি ঠান্ডা করে পরিবেশে অবমুক্তকরণ ও বর্জ্য পানি চিনিকলের নিজস্ব ভূমিতে ৬০০ মিটার দীর্ঘ লেগুনে আবদ্ধ রাখা।
ফলে জয়পুরহাট চিনিকল থেকে দূষিত পানি নিঃসরণ হওয়ার কোন সুযোগ নেই বলে জানান, জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মোঃ আখলাছুর রহমান। এ সময় জেলায় বিভিন্ন গণমাধ্যমে দায়িত্ব পালনকারী সাংবাদিকরা ছাড়াও চিনিকলের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।