Bangal Press
ঢাকাSaturday , 17 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বুড়িগঙ্গার তীরের শিল্পযাত্রার স্মৃতি ধরে রাখতে শিল্পগঙ্গার কর্মশালা

ডেস্ক রিপোর্ট
February 17, 2024 3:49 pm
Link Copied!

শিল্পাচার্য জয়নুল আবেদিনের নেতৃত্বে যাত্রা শুরু হয়েছিল বাংলাদেশের প্রথম চারুশিক্ষা প্রতিষ্ঠানের। বুড়িগঙ্গার তীরের সেই শিল্পযাত্রার স্মৃতিকে ধারণ করে শিল্পসত্তার বিকাশ সাধনের লক্ষ্যে শিল্পগঙ্গা উদ্যোগে পেইন্টিং কর্মশালা করা হয়েছে।
দুইদিন ব্যাপী এ পেইন্টিং কর্মশালার আজ শনিবার (১৭ ফেব্রুয়ারি) শেষ হয়। এর আগে গত শুক্রবার সকালে এ কর্মশালার উদ্বোধন করেন খ্যাতিমান শিল্পী ভাস্কর হামিদুজ্জামান খান।
এদিকে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন শিল্পী আলপ্তগীন তুষার, ঢাকা বিশ্ববিদ্যালয় ড্রয়িং এন্ড পেইন্টিং বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুস সাত্তার তৌফিক ও কাজী শহিদ উপস্থিত ছিলেন। 
কর্মশালায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, নারায়ণগঞ্জ আর্ট কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের চারুকলার শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। শিল্প শিক্ষার্থীরা শুক্র ও শনিবার কেরানীগঞ্জ ডকইয়ার্ড ও পুরান ঢাকার ফরাশগঞ্জে ছবি আঁকেন। ছবি আঁকা শেষে প্রশিক্ষকরা সবার কাজ পরিদর্শন করেন ও বিভিন্ন দিকনির্দেশনা দেন। সার্বিক বিষয়ে সহযোগিতা করেন জবির চারুকলা বিভাগের হাসান আলী, নাইম মৃধা, হামেদ হাসান, কালাম শিকদারসহ আরো অনেকে।
শিল্পী আব্দুস সাত্তার তৌফিক বলেন, আউটডোরে কাজ করা অনেক চ্যালেঞ্জিং। বিভিন্ন প্রতিকূলতা থাকে। তারপরও তোমরা সারাদিন খুব সুন্দর চেষ্টা করেছো। নিয়মিত কাজ করলে তোমরা অনেক ভাল করতে পারবে। বাসায় ও সবসময় সাবজেক্ট সাজিয়ে কাজ করবে।
শিল্পগঙ্গার সমন্বায়ক বাবুল হোসাইন সোহাগ বলেন, শিল্পগঙ্গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থীরদের সংগঠন। শিল্পের প্রতি যাদের ভালো লাগা আছে এবং যারা চারুশিল্প শিক্ষার্থী তাদের জন্য এ কর্মশালা। সকলে নিয়মিত কাজ করুক। চারুশিল্পকে বিকশিত করুক। এটাই আমাদের উদ্দেশ্য।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।