Bangal Press
ঢাকাSunday , 18 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সাধারণ সিলিং ফ্যানকে রিমোট কন্ট্রোল করবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট
February 18, 2024 4:32 pm
Link Copied!

শীত তো প্রায় শেষ হয়েই এল। দরজায় কড়া নাড়ছে গরমকাল। বাইরের তাপমাত্রা এরই মধ্যে বাড়তে শুরু করেছে। তবে দিনে বেশ গরম থাকলে রাতে এখনো শীত অনুভূত হয়। হয়তো ঘুমানোর সময় ফ্যান ছেড়ে ঘুমাচ্ছেন, কিন্তু রাতে শীত লাগলেও আলসেমি করে ফ্যান অফ করছেন না। ফলে সকালে দেখছেন ঠান্ডা লেগে যাচ্ছে, গলা ব্যথা হচ্ছে।

আপনি চাইলেই ফ্যানটিকে রিমোটের মাধ্যমে কন্ট্রোল করতে পারবেন। আজকাল রিমোট চালিত সিলিং ফ্যান বাজারে এসেছে। এই ফ্যানের সুবিধা হলো, এগুলোকে এসির মতোই দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। তবে এই ফ্যানের মেইনটেনেন্স খরচ সাধারণ ফ্যানের থেকে কিছুটা বেশি।

আরও পড়ুন • এসি চালিয়েও গাড়ির ভেতর ঠান্ডা না হলে যা করবেন

তাই ছোট্ট কয়েকটি কাজে আপনার ঘরের পুরোনো সিলিং ফ্যানটিকেই রিমোট কন্ট্রোল করতে পারবেন। জেনে নি উপায়-

>> অনলাইন বা যে কোনো ইলেক্ট্রনিক জিনিস পাওয়া যায় সেসব দোকান থেকে লাইট এবং ফ্যানের জন্য RE CO SYS রিমোট কন্ট্রোল সুইচ কিনতে পারেন। তার পর সেটি পুরোনো পাখায় লাগিয়ে নিতে হবে। এজন্য একজন ইলেকট্রিশিয়ানকে ডেকে নিতে পারেন। এটি ওয়াই-ফাই এবং আইআর ব্লাস্টার সাপোর্টেড। এটি অ্যালেক্সার সঙ্গেও ব্যবহার করা যেতে পারে। আপনি এটিতে স্লিপ এবং টাইমারের মতো মোডগুলোও পাবেন।

>> একটি ফ্যান রিমোট এবং রিসিভার আপনার পুরোনো সিলিং ফ্যানে লাগিয়ে নিতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের এবং মডেলের এমন সব ডিভাইস পাবেন। আপনি সার্বজনীন কিট কিনতে পারেন যা বিভিন্ন ধরনের মেক/মডেলের সঙ্গে কাজ করে। কিটে রিমোট কন্ট্রোল এবং রিসিভার থাকে। রিসিভারটি ঘর এবং ফ্যানের লাইনের মধ্যে সার্কিটের সঙ্গে সংযুক্ত করতে হবে। এবার আপনি বিছানায় বসেই আপনার ফ্যানটি কমাতে বাড়াতে পারবেন। শুধু সিলিং ফ্যান নয়, স্ট্যান্ড ফ্যান, টেবিল ফ্যানগুলোও এভাবে রিমোটের সাহায্যে কন্ট্রোল করতে পারবেন।

আরও পড়ুন • কত তাপমাত্রায় এসি চালালে বিদ্যুৎ বিল কম আসবে?• আপনার ঘরের মাপ অনুযায়ী কত টনের এসি কিনবেন

সূত্র: ব্রাইট লাইটিং, ইলেক্ট্রিক্যাল অনলাইন

কেএসকে/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।