Bangal Press
ঢাকাSunday , 3 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

পাংশার ছেলে শাওন’র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে তাম্র পদক জয়

Link Copied!

বাংলাদেশের জন্য একটি বিজয়ী মুহূর্ত উদীয়মান খেলোয়াড় মো. শাওন মন্ডল যুব বিশ্ব জুজুৎসু প্রতিযোগিতা-২০২৩ এ তাম্র পদক জয় করে দেশে ফিরেছেন। এ বারের জুজুৎসু’র বিশ্ব আসর বসে ২২-২৬ শে আগস্ট ২০২৩ কাজাকিস্তানের রাজধানী আস্তানাতে। উক্ত প্রতিযোগিতায় ৫২টি দেশের ১৬০০ প্রতিযোগী অংশ নেয়।
এ গৌরব অর্জন করায় বাংলাদেশ জুজুৎসু অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে গত ২৮ শে ফেব্রুয়ারি ২০২৪ তারিখে রাজধানীর ফোর সিজন রেস্টুরেন্টে বিজয়ীদের সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, বিএসপি, এএফডব্লিউসি, পি ইং, পিএইচডি মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল(অব.) মোহাম্মদ শামসুল আলম খান, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-সহকারী পরিচালক(ক্রীড়া ও সংস্কৃতি) বাংলাদেশ আনসার ও ভিডিপি মুহাম্মদ রায়হান উদ্দিন ফকির।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জুজুৎসু অ্যাসোসিয়েশন’র সভাপতি  পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স।
বাংলাদেশ জুজুৎসু অ্যাসোসিয়েশন এর সাধারণ সম্পাদক- ড. মো. রফিকুল ইসলাম নিউটন (পিএইচডি ইন মার্শাল আর্ট)সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, রাজবাড়ি জেলার পাংশা উপজেলার কৃতি সন্তান মো. শাওন মন্ডল, তার গর্বিত মিতা আজমল মন্ডল এবং মাতা মর্জিনা বেগম।
শাওন ২০১২ সালে কারাতের উপরে প্রশিক্ষণ নেয়া শুরু করে। সে বাংলাদেশের কারাতে জগতের কিংবদন্তি ড.মো. রফিকুল ইসলাম নিউটন (পিএইচডি ইন কারাতে, ব্লাক বেল্ট ৬ষ্ঠ ড্যান ডব্লিউ.কে.এফ, ৭ম ড্যান বিকেএফ, ৮ম ড্যান ইতালি) এর নিকটে কারাতে এবং জুজুৎসু এর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন। জাপান গেনসেরিও কারাতে ফেডারেশনের প্রধান প্রশিক্ষক শিহান ইয়াশিতো সুজুকি(ব্লাক বেল্ট ৬ষ্ঠ ড্যান) এর কাছে প্রশিক্ষণ নিয়ে গেনসেরিও কারাতে এর উপর ব্লাক বেল্ট অর্জন করেন (জাপান গেনসেরিও কারাতে ফেডারেশন-২০২১)। মো. শাওন মন্ডল  সিতোরিও কারাতে দো এ ব্লাক বেল্ট অর্জন করেন (বাংলাদেশ ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশন (২০২২), বাংলাদেশ কারাতে ফেডারেশন(২০২৩))।
শাওন ইতিমধ্যে দেশে এবং দেশের বাহিরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পদক জয় করেছেন। সে প্রথম ওয়েস্টার্ন সিটি পেনচাক সিলাত প্রতিযোগিতা-২০১৩ তে অংশগ্রহণ করে, স্বাধীনতা দিবস কারাতে প্রতিযোগিতা-২০১৪, তে অংশ নিয়ে দলগত কাতায় তাম্র পদক অর্জন করে। ১ম জাতীয় গেনসেরিও কারাতে দো প্রতিযোগিতা-২০১৬ তে ফাইটিং এ তাম্র পদক অর্জন করেন।
১ম শেখ কামাল স্মৃতি আন্তর্জাতিক মার্শাল আর্ট প্রতিযোগিতা-২০১৮ কাতা ইভেন্টে বাংলাদেশের পক্ষে রৌপ্য পদক জয় করেন। জেজেআইএফ ১ম ই-দো টুর্নামেন্ট-২০২১, এ বাংলাদেশের পক্ষে মেক্সিকো কে হারিয়ে তাম্র পদক অর্জনে সক্ষম হয়। শেখ কামাল স্মৃতি চ্যালেঞ্জ কাপ ১ম জাতীয় জুজুৎসু বিচ প্রতিযোগিতা-২০২২, এ দো-মিক্সড ইভেন্টে স্বর্ণ এবং ফাইটিং এ তাম্র পদক অর্জন করেন।
শাওন বর্তমানে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে ইংরেজিতে বিএ করছেন। মো. শাওন মন্ডল বাংলাদেশ জুজুৎসু অ্যাসোসিয়েশন এর জাতীয় খেলোয়াড় এবং জুজুৎসু হেডকোয়ার্টারের কোচ, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের কারাতে ইন্সট্রাক্টর এবং মার্শাল আর্ট ফাউন্ডেশন এর জুজুৎসু ইন্সট্রাক্টর হিসেবে দায়িত্বরত আছেন।
বিশ্ব জুজুৎসু প্রতিযোগিতা থেকে শাওনের তাম্র পদক অর্জন বাংলাদেশ জুজুৎসু অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশের জন্য গর্বের। অলিম্পিকে বাংলাদেশের জন্য স্বর্ণ জয়ের স্বপ্ন দেখেন সদ্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে তাম্র পদক জয়ী মো. শাওন মন্ডল।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।