Bangal Press
ঢাকাSunday , 10 March 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ইইউ’র প্রতিবেদন নিয়ে বৈঠকের পর বিস্তারিত প্রতিক্রিয়া দেবে ইসি

Link Copied!

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচন নিয়ে  নিয়ে ইউরোপিয় ইউনিয়নসহ (ইইউ) ভারত,সাউথ ওয়েলস দেওয়া প্রতিবেদনগুলো নিয়ে বৈঠক করে দেখার পর বিস্তারিত প্রতিক্রিয়া জানাবে নির্বাচন কমিশন (ইসি)।
এ প্রতিবেদনের বিষয় জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ইউরোপিয় ইউনিয়ন একটা প্রতিবেদন দিয়েছে। ভারতও একটা রিপোর্ট দিয়েছে। নিউ সাউথ ওয়েলস একটা প্রতিবেদন দিয়েছে। কমিশন সকল প্রতিবেদন নিয়ে বৈঠক করে বিস্তারিত পড়ে প্রতিক্রিয়া জানাবে।
অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উপজেলা নির্বাচন তফসিল ঘোষণা আগের কোনো অভিযোগ আমলে নেওয়ার সুযোগ নেই। আগামী দু’এক সপ্তাহের মধ্যেই বিস্তারিত তফসিল ঘোষণা করা হবে। কবে মনোনয়নপত্র দাখিল, বাছাই, প্রত্যাহারের সময় দেওয়া হবে। তখনই সিদ্ধান্ত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে কতটি উপজেলায় ভোট হবে। দলীয় প্রতীক থাকা না থাকা কমিশনের সঙ্গে সস্পর্কযুক্ত নয়।
বিদেশি পর্যবেক্ষকদের ব্যয়ের প্রসঙ্গে ইসির এই কর্মকর্তা বলেন, বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে যাদের আমরা আমন্ত্রণ জানিয়েছি তাদের ব্যয় বহন করবো। শুধু পররাষ্ট্র মন্ত্রণালয় নয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়েও আমরা সেল করেছি। যাদের ইসি আমন্ত্রণ জানিয়েছে তাদের ব্যয় কমিশন দেবে। এর বাইরে কেউ আমন্ত্রণ জানালে তারা ব্যয় বহন করবে।
উল্লেখ,৭ জানুয়ারির সংসদ নির্বাচন পর্যবেক্ষণের একটি প্রতিবেদন ইতিমধ্যে প্রকাশ করেছে ইইউ। ৩১ পৃষ্ঠার প্রতিবেদনটি নির্বাচন কমিশনকেও দিয়েছে তারা। এতে বিএনপিহীন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারদের প্রার্খী বাছাইয়ে সুযোগ ছিল না বলে মতামত দেওয়া হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে ইসি’র নিয়োগ প্রক্রিয়া নিয়েও। এছাড়া আইনের নানা অঙ্গতির প্রসঙ্গ এনেও সংস্থাটি একগুচ্ছ সুপারিশ করেছে।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।