Bangal Press
ঢাকাWednesday , 15 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

এমপি হাফিজের প্রকাশ্যে ভোট দেওয়া ক্ষমা করলো ইসি

Link Copied!

গত ৮ মে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রকাশ্যে ভোট দিয়ে নির্বাচনি অপরাধ করেছেন। এজন্য বরিশাল-৬ আসনের সংসদ সদস্য হাফিজ মল্লিককে তলব করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির তলবে আজ বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন ভবনে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিয়েছেন এ সাংসদ। নির্বাচন কমিশন এ এমপিকে প্রকাশ্যে ভোট দেওয়া অপরাধ ক্ষমা করে দিয়েছেন। ইসির শুনানিতে এমপি হাফিজ মল্লিক ক্ষমা প্রার্থনা করায় তা আমলে নিয়ে দায়মুক্তি দিয়েছে কমিশন।
বুধবার (১৫ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে পৃথক পৃথক দুইটি শুনানি শেষে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের এ তথ্য জানায়।
বরিশাল-৬ আসনের সংসদ সদস্য ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুল হাফিজ মল্লিকের প্রকাশ্যে ভোট দেওয়া প্রসঙ্গে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, উনার বিরুদ্ধে অভিযোগ ছিল গত ৮ তারিখের ভোটে উনি প্রকাশ্যে ভোট দিয়েছেন। অভিযোগগুলো কমিশন শুনেছেন। উনি ভুল স্বীকার করেছেন। লজ্জিত হয়েছেন। ক্ষমা প্রার্থনা করেছেন এবং ভবিষ্যতে এ ধরনের কাজ করবে না বলে আশ্বস্ত করেছেন। তার ক্ষমা চাওয়ার বিষয়টি কমিশন আমলে নিয়ে অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেওয়া।
সংসদ সদস্য ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুল হাফিজ মল্লিক শুনানি শেষে বলেন, এ বিষয়টা অত্যন্ত নগণ্য ও ছোট বিষয়। এটা তিলেরে তাল বানিয়েছে চ্যানেল এবং পত্রিকা। এটা এমন না আমি কাউকে বাধ্য করেছি ব্যালট দেখিয়ে ভোট দিতে।
প্রকাশ্যে ভোট দেওয়ার বিষয়টি স্বীকার করে নিয়ে তিনি বলেন, গোপন কক্ষে যাওয়ার কাজটা আমি দাঁড়িয়ে করেছিলাম। লাস্ট মোমেন্টে ঠিক চারটার কয়েক মিনিট আগে পৌঁছেছি। কেউ ছিল না সেখানে। খুব তাড়াতাড়ি করে ব্যালট নিয়ে ড্রপ করেছি। কাকে ভোট দিয়েছি কেউ দেখে নাই।
এটা শাস্তিযোগ্য অপরাধ এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, এটা এতো বড় অপরাধ না তো। কমিশনের সিদ্ধান্ত তাদের হাতে। আমি দুঃখ প্রকাশ করেছি।
তিনি দাবি করেন যারা এই ছবি তুলেছে তাদের নাকি এই ছবি তোলার অনুমতি ছিলো না। যারা ছবি তুলেছে তারাও নিয়ম লঙ্গন করেছে দাবি করে হাফিজ মল্লিক বলেন, আমার মনে হয় আমি বেশি বড় ভুল করছি। বিধির কিছুটা লঙ্গন হইছে এইটা সত্য।
এর আগে ইসি তাকে চিঠিতে জানায়, গত ৮ মে অনুষ্ঠেয় বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দিন আপনি ৪৭নং মঙ্গলসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে প্রকাশ্যে ভোট প্রদান করেছেন। যার ভিডিও বিভিন্ন গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায়) ছবিসহ প্রতিবেদন আকারে প্রকাশিত হয়েছে। প্রকাশ্যে ভোট প্রদান করে ভোটের গোপনীয়তা রক্ষা না করা উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ৭৮ এর বিধান অনুসারে শাস্তিযোগ্য নির্বাচনি অপরাধ। উক্ত অপরাধ সংঘটনের কারণে আপনার বিরুদ্ধে মামলা দায়ের ও পদ্ধতিগতভাবে ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় স্পিকারের কাছে কেন পত্র প্রেরণ করা হবে না, সে বিষয়ে বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন কমিশনে আপনাকে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য মাননীয় কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।