Bangal Press
ঢাকাThursday , 16 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ঢাবি ভর্তিতে দুই ইউনিটের বিষয় মনোনয়ন প্রাপ্তদের সাক্ষাৎকারের সময়সূচি প্রকাশ

Link Copied!

প্রথম দফায় বিষয় মনোনয়ন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের বিজ্ঞান এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তিতে দ্বিতীয় দফায় বিষয় মনোনয়ন প্রাপ্তদের সময়সূচি প্রকাশিত হয়েছে। আগামী শুক্রবার পৃথক সময়ে এই দুই ইউনিটের ভর্তিচ্ছু মনোনয়ন প্রাপ্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।
শুক্রবার (১৭ মে) দুপুর ২টা ৩০ মিনিট থেকে সাড়ে তিনটা পর্যন্ত বিজ্ঞান ইউনিটের বিজ্ঞান শাখা, মানবিক শাখা, এবং ব্যবসায় শিক্ষা শাখার প্রার্থীদের মেধাক্রম ১ থেকে ৩ হাজার ২২৩ এবং ৩ হাজার ২২৪ থেকে ২ হাজার ৭০০ পর্যন্ত। অন্যদিকে সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত মেধাক্রম ৩ হাজার ৭০১ থেকে৪ হাজার ১১ পর্যন্ত সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।
বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের ডিন এবং বিজ্ঞান ইউনিট ভর্তি পরীক্ষার কো-অর্ডিনেটর অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, ১৩ মে তারিখে যারা নতুনভাবে বিষয় মনোনয়ন পেয়েছে ঐ সকল প্রার্থীদের মধ্যে (বিজ্ঞান শাখা, মানবিক শাখা এবং ব্যবসায় শিক্ষা শাখা) যারা ভর্তি হতে ইচ্ছুক তারা ভর্তি সংশ্লিষ্ট ওয়েব সাইটে কেন্দ্রীয় ভর্তি অফিসের নির্দেশনা (গুরুত্বপূর্ণ তথ্য) অনুযায়ী নির্ধারিত ফি অনলাইনের মাধ্যমে জমা দিয়ে উক্ত জমার রশিদের প্রিন্ট কপি এবং এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার একাডেমিক মূল ট্রান্সক্রিপ্টসহ নিম্নলিখিত তারিখ ও সময়ে উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের ২য় তলায় অবস্থিত কনফারেন্স রুম (কক্ষ নং ১১১) ও ট্রেনিং রুম (কক্ষ নং ১১২)-এ সাক্ষাৎকারের জন্য উপস্থিত থাকতে হবে।
ইতোপূর্বে যে সকল প্রার্থী মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ডিন অফিস জমা দিয়েছে (অটোমাইগ্রেশনের মাধ্যমে মনোনীত বিষয় পরিবর্তন হলে অথবা অপরিবর্তিত থাকলে) তাদের উক্ত সাক্ষাৎকারে উপস্থিত হওয়ার প্রয়োজন নাই। বিষয় মনোনয়ন প্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত তারিখে সাক্ষাৎকারে উপস্থিত হতে না পারলে এবং মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট জমা না দিলে তাদের বিষয় মনোনয়ন বাতিল করা হবে এবং তারা পরবর্তীতে আর ভর্তির সুযোগ পাবে না। 
কোনো প্রার্থী বর্তমানে মনোনীত বিষয়ে ভর্তি হতে চাইলে এবং অটোমাইগ্রেশন না চাইলে তাদেরকে অনলাইনের মাধ্যমে অটোমাইগ্রেশন বন্ধের আবেদন করতে হবে। উল্লেখ্য, কোনো প্রার্থী তার বিষয় পছন্দক্রমের ১নং বিষয়ে মনোনীত হলে অটোমাইগ্রেশন বন্ধের প্রয়োজন নাই। 
এদিকে সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন এবং আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম ভর্তি ২০২৩-২০২৪ কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের কো-অর্ডিনেটর অধ্যাপক মিসেস রাশেদ্য ইরশাদ নাসির স্বাক্ষরিত অন্য এক বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট ইউনিটের নতুনভাবে বিষয় মনোনয়ন প্রাপ্তদের সময়সূচি প্রকাশ করা হয়েছে। 
শুক্রবার (১৭ মে) সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা মানবিক থেকে নতুন বিষয় মনোনয়ন প্রাপ্তদের, সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিজ্ঞান এবং সাড়ে ১১টা ১২ পর্যন্ত ব্যবসায় শিক্ষা থেকে অংশ নেয়া শিক্ষার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।
অধ্যাপক মিসেস রাশেদ্য ইরশাদ নাসির স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বিষয় মনোনয়নে যারা নতুনভাবে বিষয় পেয়েছে তাদের মধ্যে যারা ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে ভর্তি সংশ্লিষ্ট ওয়েব সাইটে কেন্দ্রীয় ভর্তি অফিসের নির্দেশনা অনুযায়ী নির্ধারিত ফি অনলাইনের মাধ্যমে জমা দিয়ে উক্ত জমার রশিদ-এর লেজার প্রিন্ট কপি এবং এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্টসহ নির্ধারিত সূচি অনুযায়ী সামাজিক বিজ্ঞান অনুষদ মিটিং রুমে সাক্ষাৎকারে অংশ গ্রহণ করার নির্দেশনা প্রদান করা যাচ্ছে। 

সাক্ষাৎকারের সময় শিক্ষার্থীদের নিম্নলিখিত কাগজপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে:
যারা নতুনভাবে বিষয় মনোনয়ন পেয়েছে
(ক) ভর্তি-পরীক্ষার মূল প্রবেশপত্র।
(খ) এস.এস.সি এবং এইচ, এস, সি পরীক্ষার একাডেমিক মূল ট্রান্সক্রিপ্ট/মার্কসিট
(গ) ঢাকা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে ডাউনলোডকৃত আবেদনকারীর তথ্য ও বিষয় পছন্দক্রম ফরম (Choice Form) এর কপি [শিক্ষার্থীর স্বাক্ষর, তারিখ ও মোবাইল নম্বরসহ।।
(ঘ) ভর্তি ফি / বিষয় পরিবর্তন ফি-এর অগ্রিম পরিশোধের জমা রশিদ।
(ঙ) লেজার প্রিন্ট করা বিষয় মনোনয়ন ফরমের শিক্ষার্থী ও ইউনিটের কপি।
নির্দেশনা:
স্বাক্ষাৎকারের সময় প্রার্থীদের এস.এস.সি এবং এইচ, এস, সি পরীক্ষার একাডেমিক মূল ট্রান্সক্রিস্ট/মার্কসিট ডিন অফিসে জমা রাখা হবে।
মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট ডিন অফিসে জমা দেওয়ার পূর্বে প্রার্থীদের এস.এস.সি এবং এইচ. এস. সি পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্টসমূহের পর্যাপ্ত সংখ্যক (কমপক্ষে ২০ কপি) ফটোকপি করে নিজের কাছে রাখতে হবে, যা পরবর্তিতে ভর্তি সংক্রান্ত ও অন্যান্য বিভিন্ন কাজে প্রয়োজন হবে।
স্বাক্ষাৎকারের সময় প্রার্থীদের এস.এস.সি এবং এইচ. এস. সি পরীক্ষার একাডেমিক মূল ট্রান্সক্রিপ্ট/মার্কসিট ডিন অফিসে জমা দেয়ার পূর্বে A4 সাইজের খামে নিজের নাম, মেধাক্রম, শাখা, এবং মনোনীত বিষয় অবশ্যই লিখে জমা দিতে হবে। 
বিঃদ্রঃ কোটার বিষয় মনোনয়ন কর্তৃপক্ষের অনুমোদন-এর পর প্রকাশ করা হবে। কোটার সাক্ষাৎকারে অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্যে যারা বিষয় মনোনয়ন পাবে, তারা বিষয় মনোনয়ন প্রাপ্তির পর ভর্তি সংশ্লিষ্ট অনলাইন অফিসের নির্দেশনা (গুরুত্বপূর্ণ তথ্য) ও অত্র ডিন অফিস কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী তাদের মূল একাডেমিক ট্রান্সক্রিপ্টসমূহ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ অফিসে জমা দিয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে। 
ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ওয়েবসাইটে (https://admission.eis.du.ac.bd) সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় রয়েছে। 



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।