Bangal Press
ঢাকাThursday , 23 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ঢাবি অধিভুক্ত প্রযুক্তি ইউনিটের ও সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত প্রযুক্তি ইউনিট এবং সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।
বৃহস্পতিবার (২৩ মে) সাড়ে তিনটায় এ ফল প্রকাশিত হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। শিক্ষার্থী প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী ক্ষুদে বার্তা (এসএমএস) প্রেরণের মাধ্যমে ফলাফল জানতে পারবে। এছাড়াও সংশ্লিষ্ট ভর্তি ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষেও ফলাফল জানতে পারবে। 
এর আগে গত ১৭ মে সকাল ১১টায় শুরু করে বেলা ১২টায় পর্যন্ত চলে বিজ্ঞান ইউনিটের এই ভর্তি পরীক্ষা। এবং পরদিন ১৮ মে একই সময় অনুষ্ঠিত হয় প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা। চলতি শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটের অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ৬ হাজার ৫৫০টি আসনের বিপরীতে ৩২ হাজার ৮৫০ জন আবেদন করেছেন। সেই হিসেবে আসন প্রতি অংশ নেয় প্রায় ৫ জন ভর্তিচ্ছু। এবং প্রযুক্তি ইউনিটে বছর ১ হাজার ৫২০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১২ হাজার ২১২ জন। সেই হিসেবে আসন প্রতি অংশ নেন প্রায় ৯ জন শিক্ষার্থী।
উল্লেখ্য, ঢাবি অধিভুক্ত রাজধানীর কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাংলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।
প্রযুক্তি ইউনিট অধিভুক্ত কলেজগুলোর ভেতরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রযুক্তি ইউনিটের অধীনে ৬টি কলেজ রয়েছে। এর মধ্যে ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ, ১টি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ এবং ১টি টেক্সটাইল ইনস্টিটিউট। ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে ৩টি সরকারি কলেজ এবং ১টি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং টেক্সটাইল রিলেটেড ২টি বেসরকারি কলেজ।
ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য https: //collegeadmission.eis.du.ac. bd ওয়েবসাইট থেকে জানা যাবে। 



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।