Bangal Press
ঢাকাThursday , 23 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

চরফ্যাসন-দক্ষিণ আইচা সড়ক যেন ধান শুকানোর খলা!

Link Copied!

চরফ্যাসন-দক্ষিণ আইচা মহাসড়ক এখন ধান শুকানোর খলায় পরিণত হয়েছে। চলছে ইরি-বোরো ধানের মৌসুম। সড়কের দুই পাশে কৃষক ও আড়ত মালিকরা করছেন ধান শুকানোর কাজ। এতে করে সড়কে চরম আতঙ্ক ও ঝুঁকি নিয়ে চলছে যাত্রী বহনকারী সিএনজি, ব্যাটারি চালিত অটোরিক্সা ও মোটরসাইকেলসহ নানা যানবাহন। তাই প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।
বৃহস্পতিবার সরেজমিন ঘুরে দেখা গেছে, মাঠ থেকে ধান কেটে চরফ্যাসন-দক্ষিণ আইচা মহাসড়কের প্রায় ১৫ কিলোমিটার জুড়ে স্তূপ করে রেখেছেন চাষি ও আড়ত মালিকরা। অনেক স্থানে খড় বিছিয়ে শুকানো হচ্ছে দিনের পর দিন।
ভিজা ধানের খড়ের কারণে বাস-মোটরসাইকেলসহ যানবাহন পিছলে দুর্ঘটনা ঘটছে। এই দুর্ঘটনার ফলে গত বৃহস্পতিবার দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজ সংলগ্ন মেইন সড়কে এক পথচারীর মৃত্যু হয়েছে। এ যেন সড়কে চলছে ধান শুকানোর প্রতিযোগিতা।
সড়কের উপর ধান স্তূপ করে রেখেছেন কৃষক ইব্রাহিম। তিনি জানান, আগে ধান মাড়াইয়ের জন্য বাড়ির উঠানে অনেক খোলা জায়গা ছিল। এখন তা নেই। তাই গ্রামের প্রায় মানুষই এভাবে রাস্তার ওপরে ধান মাড়াই ও শুকানোর কাজ করছে। আমিও খেত থেকে ধান কেটে মেইন সড়কে স্তূপ করে রেখেছি।
শশীভূষণ কলেরহাট সংলগ্ন মেইন সড়কের দুপাশে ধান শুকাচ্ছিলেন আড়তদার ইউসুফ। রাস্তার উপর কেন ধান শুকাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন খোলা জায়গা না থাকায় ধান শুকানো কঠিন হয়ে পড়েছে। অথচ সময়মতো শুকাতে না পারলে ধান নষ্ট হয়। তাই পাকা রাস্তার ওপরই ধান শুকাতে হচ্ছে। তা ছাড়া সড়কে এসব শুকাতে সময়ও কম লাগে।
সড়কে ভাড়ায় চলিত মোটরসাইকেল চালক মো. বেল্লাল হোসেন বলেন, সড়কে ধান মাড়াই ও শুকানোর সময় যানবাহন এবং পথচারীদের চলাচলে কঠিন হয়ে যায়। তা ছাড়া এসব শুকানোর কারণে রাস্তা পিচ্ছিল হয়ে যায় একটু অসতর্ক হলেই দুর্ঘটনার ঝুঁকি থাকে।
দক্ষিণ আইচা হোসানিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা ফরহাদ হোসেন বলেন, রাস্তায় ধান মাড়াই ও খড় শুকানোয় সবচেয়ে বেশি সমস্যায় পড়ে ভ্যান, রিকশা, মোটরসাইকেল আর অটোরিকশাগুলো। জায়গার অভাবে মানুষ রাস্তায় ধান শুকানোর কাজ করছে। তাই তাদের বাঁধাও দিতে পারি না। 
চরফ্যাশন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালেক মূহিদ জানান, সড়ক আটকে যাতে কেউ যানচলাচলে বাধা ও জনদুর্ভোগ সৃষ্টি করতে না পারে সেজন্য জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।