Bangal Press
ঢাকাMonday , 27 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

নজরুল বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো সেলিম আল দীনের বিখ্যাত নাটক ‘নিমজ্জন’

Link Copied!

বিশ্বময় সংঘটিত গণহত্যার প্রতি ধিক্কার জানিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মঞ্চস্থ হলো বাংলা নব্য নাট্যধারার প্রবক্তা সেলিম আল দীনের গণহত্যা বিষয়ক বিখ্যাত নাটক ‘নিমজ্জন’।
সোমবার (২৭ মে) সন্ধ্যা ৭ টায় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের জিয়া হায়দার ল্যাবে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হয়। এর আগে রবিবার(২৬ মে) বিকাল ৫ টায় একই স্থানে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়। 
নাটকটির পরিকল্পনা ও নির্মাণ করেছেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক। বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা প্রযোজনা হিসেবে নাটকটি নির্মাণ করা হয়েছে।
নাটকের ঘটনা প্রবাহে বিশ্বের বিভিন্ন স্থানে ঘটমান গণহত্যা ও নৃশংসতার প্রত্যক্ষদর্শী আগন্তুক দীর্ঘকাল বিশ্বভ্রমণের পর এক অদ্ভুত শহরে আসেন পুরোনো বন্ধুর খোঁজে। অধ্যাপক বন্ধু, তাঁর সহকর্মী, কবি এবং ছাত্রের সঙ্গে যখন দেখা হয় তখন শহরে চলতে থাকে একের পর এক নৃশংসতা। নানা ঘাত প্রতিঘাতে  নাটকটি এমন এক পরিণতির দিকে যায় যার মাধ্যমে আহ্বান জানানো হয় সুন্দর এক পৃথিবীর পথে চলার।
নির্দেশক হীরক মুশফিক বলেন ‘দেশকালপাত্র নির্বিশেষে গণহত্যার প্রাচীন ইতিহাস থেকে বর্তমান অবধি নৃশংসতার যে অবয়ব, তা মানুষের জন্য বিশ্বময় কখনই কল্যাণকর ছিলোনা। ‘নিমজ্জন’ তারই এক চাক্ষুষ বয়ান। যতদিন নানান অজুহাতে গণহত্যা চলবে, ততদিন ‘নিমজ্জন’ এর প্রাসঙ্গিকতা বিন্দুমাত্র কমবে না। এমন একটি কঠিন টেক্সট মঞ্চায়নে বিভাগের শিক্ষার্থীরা যে শ্রম দিয়েছে উপস্থাপনায় তার প্রকাশ ঘটেছে।’
নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিভাগের শিক্ষার্থী তৃপ্তি, রাফেল, কানিজ, কথা, শাকিল, শাহীন, গৌরী, পরাগ, ফাতেমা, চারু, তরু, লিওনা, পল্লব, ইশরাত, প্রার্থনা, পিংকি, পূজা প্রমুখ।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।