Bangal Press
ঢাকাSaturday , 15 June 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

“মেকিং দ্যা ওয়ার্ল্ড এ বেটার প্লেস” স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে ‘ইউপিজি’

Link Copied!

ইউনাইটেড পিপল গ্লোবাল (ইউপিজি) হলো জেনেভা, সুইজারল্যান্ডে অবস্থিত এবং আমেরিকার হারিকেন আইল্যান্ড সেন্টার ফর সায়েন্স অ্যান্ড লিডারশিপ এর একটি যৌথ উদ্যোগ যা “মেকিং দ্য ওয়ার্ল্ড এ বেটার প্লেস” দৃষ্টিভঙ্গি নিয়ে তরুণদের নেতৃত্ব তৈরি করার লক্ষ্য নিয়ে কাজ করছে।
‘ইউপিজি সাসটেইন্যাবিলিটি লিডারশিপ প্রোগ্রাম- ২০২৪’ হলো তাদের অন্যতম প্রধান কোর্স যা জাতিসংঘের ১৭টি এসডিজি নিয়ে কাজ করার জন্য সম্ভাবনাময় তরুণদের মধ্য থেকে নেতৃত্ব তৈরি করছে। প্রতিছরের মতো এবারও বিশ্বের ১২০টি দেশের প্রায় ১৩,০০০ শিক্ষার্থীদের অংশগ্রহণে ১ম রাউন্ড অনুষ্ঠিত হয়। যেখানে শর্টলিস্টের মাধ্যমে সিলেক্ট হওয়া শিক্ষার্থীদের প্রায় ৯ সপ্তাহের ট্রেনিং সেশন আয়োজিত হয়।
ইউপিজি প্রাথমিকভাবে তাদের সম্প্রদায়ের সমস্যা যেমন দারিদ্র্য, ক্ষুধা, অপুষ্টি, স্যানিটেশন, লিঙ্গ বৈষম্য এবং জলবায়ু পরিবর্তন, তরুণ নেতাদের বিকাশের মাধ্যমে সমাধান করার জন্য প্রত্যেকের ক্ষমতায়নের দিকে কাজ করছে। এটি একটি টেকসই বিশ্ব গড়তে এসডিজির ১৭ টি লক্ষ্য অর্জনের ভিত্তিতে আগ্রহী তরুণদের নিয়ে কাজ করছে।
এই নয় সপ্তাহের প্রোগ্রামের শেষে, ৫০০ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হবে, এবং তাদের ৯৫ টি দলে বিভক্ত করা হয়েছে (যাকে তারা ট্রাইব বলে), এবং তাদের মধ্যে, শীর্ষ ৩ ট্রাইব এবং মোট ৬০ জনকে ডিস্টিংশনসহ সার্টিফিকেট প্রদান করা হবে। আর এই ৬০জন শিক্ষার্থীকে আমেরিকার হারিকেন আইল্যান্ডে ফুল ফান্ডিংয়ে এক সপ্তাহের জন্য ট্রেইনিংয়ে নেওয়া হবে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী, ইসরাত জাহান স্পৃহা, যিনি ‘ইউপিজি সাসটেইন্যাবিলিটি লিডারশিপ প্রোগ্রাম ২০২৪’-এ শর্টলিস্টেড হয়েছেন, জানান যে, তিনি তার সমাজের উন্নতির জন্য SDG ৪: মানসম্পন্ন শিক্ষা নিয়ে কাজ করছেন। তিনি ট্রাইব ৭ এ কাজ করছেন এবং সেই ট্রাইবের অন্যান্য সদস্যরা বিভিন্ন SDG নিয়ে কাজ করছে, এবং তারা একটি টেকসই বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে তাদের ভাল ইচ্ছার শপথ প্রচারে যোগদানের জন্য সাধারণ মানুষ সাদরে আমন্ত্রণ জানাচ্ছে।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।