Bangal Press
ঢাকাFriday , 21 June 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ভোটার স্থানান্তর ও নিবন্ধন কার্যক্রম তদারকির জন্য মনিটরিং কমিটি গঠন করবে ইসি

Link Copied!

নাগরিকদের জাতীয় পরিচয়পত্র(এনআইডি) ভোটার স্থানান্তর এবং নতুন ভোটার নিবন্ধন কার্যক্রম যথাযথভাবে হচ্ছে কিনা তা তদারকির জন্য মনিটরিং কমিটি গঠন করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে দুটি কার্যক্রম আরও গতি পাবে বলে মনে করছে সংস্থাটি। 
সম্প্রতি এ সংক্রান্ত অনুষ্ঠিত এক কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ইসির এনআইডি অনুবিভাগের কর্মকর্তারা জানিয়েছেন,বর্তমানে শুধু এনআইডি সংশোধনের কার্যক্রম তদারকির জন্য একটি মনিটরিং সেল থাকলেও ভোটার স্থানান্তর ও নিবন্ধন কার্যক্রম তদারকির জন্য কোনো মনিটরিং কমিটি নাই। এজন্য এ কার্যক্রমগুলোর সঠিকভাবে পরিচালনা হচ্ছে কি-না তা সম্পর্কে ধারণা পাওয়া কঠিন হয়ে পরে। এতে করে নাগরিকরা এ ধরনের সেবা নিতে গিয়ে হয়রানি শিকার হলেও আমার জানতে পারি না। এসআ কিছু তদারকির জন্যই এ সংক্রান্ত মনিটরিং কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
ইসির কর্মকর্তারা জানান,নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে এক স্থান থেকে একবার স্থান্তারের পর নির্বাচন শেষে পুনরায় পূর্বের স্থানে স্থানান্তরের প্রবণতা দেখা যায়। পক্ষান্তরে স্থানীয় সরকার পরিষদের নির্বাচনসমূহে প্রার্থিতার ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার হওয়ার বাধ্যবাধকতা রয়েছে।এছাড়া কতিপয় ক্ষেত্রে স্থানান্তরের জন্য ব্যক্তিকে সংশ্লিষ্ট নির্বাচন অফিসে সশরীরে উপস্থিতির বিধান থাকা সত্ত্বেও নির্বাচনে বিরত রাখার অসৎ উদ্দেশ্যে সম্ভাব্য প্রার্থীর অগোচরেই ষড়যন্ত্রমূলকভাবে তাকে সিস্টেমের অপব্যবহার করে ভিন্ন নির্বাচন এলাকাতে স্থানান্তরের বিষয়ওপরিলক্ষিত হয়। মূলত এ সকল অনিয়ম বন্ধের জন্য এ কমিটি গঠন করা হবে।
জানা গেছে,ভোটার এলাকা পরিবর্তনের জন্য বর্তমানে ৩৮ হাজারের মতো আবেদন জমে আছে। তবে এগুলো উপজেলা নির্বাচনের কারণে নিষ্পত্তির কার্যক্রম সম্পন্ন হয়নি।
ভোটার স্থানান্তর ও নিবন্ধন কার্যক্রম নিয়ে না না  বিধি আলোচনার পর এ সংক্রান্ত কমিটির সভাপতি হিসেবে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো.আহসান হাবিব খান(অব.) এলাকা পরিবর্তনের সীমা নির্ধারণ ও ফি আরোপের সিদ্ধান্ত দিয়েছে। একই সঙ্গে তা অনুমোদনের জন্য কমিশন বৈঠকে বিষয়টি উত্থাপনের নির্দেশনা দিয়েছেন।
লিখিত ওই নির্দেশনায় বলা হয়েছে, স্থানান্তর কার্যক্রম পরিচালনার জন্য কার্যপত্র প্রস্তুতপূর্বক কমিশনে উপস্থাপন করতে হবে সর্বোচ্চ কতবার স্থানান্তর করা যাবে।
এক স্থান হতে একবার স্থানান্তরের পর পুনরায় পূর্বের স্থানে স্থানান্তরের সুযোগ প্রদান সমীচীন হবে কিনা। এবং যদি করা হয় তাহলে স্থানান্তরিত এলাকার ঠিকানায় সংশ্লিষ্ট ব্যক্তির এনআইডিতে কোনো সংশোধন করা যাবে না মর্মে কোন শর্ত প্রদান করা যায় কিনা;
একবার স্থানান্তরের পর দ্বিতীয় ও তৃতীয়বার স্থানান্তরের ক্ষেত্রে যথাক্রমে জেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হতে প্রত্যয়ন নেওয়ার বিষয়টি চাহিত দলিলাদির মধ্যে অন্তর্ভুক্ত করা যায় কিনা; স্থানান্তরের ক্ষেত্রে অন্যান্য এনআইডি সেবার নায় ফি/চার্জ নির্ধারণ করা যায় কিনা, ইত্যাদি।
এছাড়া সর্বোপরি আবেদনকালে সংশ্লিষ্ট অফিসে ব্যক্তির উপস্থিতি সাপেক্ষে তার আঙ্গুলের ছাপ প্রদান নিশ্চিত করতে হবে।
সংশোধন কার্যক্রমের অনুরূপ ভোটার স্থানান্তর এবং নতুন ভোটার নিবন্ধন কার্যক্রম যথাযথভাবে হচ্ছে কিনা তা তদারকির জন্য মনিটরিং কমিটি গঠন করতে হবে।



রার/সা.এ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।