Bangal Press
ঢাকাSaturday , 6 July 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কলম সৃষ্টি করে যে আদেশ দিয়েছেন আল্লাহ তায়ালা

Link Copied!

হাদিসের বর্ণনামতে আল্লাহ তায়ালা যেসব জিনিস প্রথম সৃষ্টি করেছেন তার অন্যতম কলম। কলম সৃষ্টি করে এর মাধ্যমে আল্লাহ তায়ালা মানুষের ভাগ্য লিপিবদ্ধ করেছেন।
এক হাদিসে উবাদা ইবনে সামিত রা. বলেন, ‘আমি রাসূলুল্লাহ সা.-কে বলতে শুনেছি, ‘আল্লাহ তায়ালা সর্বপ্রথম সৃষ্টি করেছেন কলম। অতঃপর তিনি বললেন, লেখো। সে বলল, হে আমার রব, কী লিখব? তিনি বলেন, কিয়ামত পর্যন্ত প্রত্যেক জিনিসের ভাগ্য লেখো। (সুনানে আবি দাউদ, হাদিস : ৪৭০০) 
মুসনাদে আহমাদের একটি বর্ণনায় রয়েছে— রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘সর্বপ্রথম আল্লাহ তায়ালা কলম সৃষ্টি করে তাকে লেখার আদেশ করেন। কলম বলল, কী লিখব? তখন আল্লাহ বললেন, যা হয়েছে এবং যা হবে তা সবই লিখ। কলম আদেশ অনুযায়ী অনন্তকাল পর্যন্ত সম্ভাব্য সকল ঘটনা ও অবস্থা লিখে দিল। (মুসনাদে আহমাদ: ৫/৩১৭)
হজরত ইবনে জারির রহ. বলেন, হজরত ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, আল্লাহ তায়ালা কলম সৃষ্টি করে বললেন, লিখ। কলম বললো, কি লিখবো? আল্লাহ বললেন, কিয়ামত পর্যন্ত যা কিছু সংঘটিত হবে সব লিখ। যেমন, ভালো মন্দ আমল, রিজিক হালাল হোক বা হারাম, কোন বস্তু দুনিয়াতে কোন দিন, কোন সময় কীভাবে পৌঁছাবে ইত্যাদি। 
এরপর আল্লাহ তায়ালা মানুষের জন্য রক্ষণাবেক্ষণকারী এবং কিতাবের জন্য দারোগা নিয়োগ দিলেন। যখন কারো রিজিক ও আয়ূ শেষ হয়ে যায়, তখন রক্ষণাবেক্ষণকারী ফিরিশতা দারোগা ফিরিশতার কাছে এসে সেই দিনের কর্মসূচি তলব করেন, কিন্তু তিনি বলেন, আজ তার জন্য কোনো কাজই খুঁজে পাচ্ছি না। অগত্যা রক্ষণাবেক্ষণকারী ফিরিশতা ফিরে যান। ফিরে গিয়ে তিনি জানতে পারেন সেই ব্যক্তি মারা গেছেন। (তাফসিরে ইবনে কাসির, ১১/ ২১৭)
অন্য হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আল্লাহ তায়ালা সমগ্র সৃষ্টির তাকদীর আকাশ ও পৃথিবী সৃষ্টির পঞ্চাশ হাজার বছর পূর্বে লিখে দিয়েছিলেন। (মুসলিম, হাদিস : ২৬৫৩, তিরমিজি, হাদিস : ২১৫৬)
ইবনে আব্বাস রা. আরেক হাদিসে বলেন, একদিন আমি নবী করিম সা.-এর পেছনে ছিলাম। তিনি বলেন, হে বালক, আমি কি তোমাকে কিছু শেখাব না?— 
‘তুমি আল্লাহ (আল্লাহর বিধি-বিধান)-কে সংরক্ষণ করো, তিনি তোমার রক্ষণাবেক্ষণ করবেন। তুমি আল্লাহর বিধি-বিধানের সুরক্ষায় সচেষ্ট হও, তুমি তাকে তোমার কাছে পাবে। যখন প্রার্থনা করবে, আল্লাহর কাছেই প্রার্থনা করবে। আর যখন সাহায্য চাইবে, আল্লাহর কাছেই সাহায্য চাইবে’। 
‘জেনে রেখো, কোনো বিষয়ে তোমার উপকারার্থে যদি গোটা মানবজাতি একত্র হয়, তবে তারা তোমার কোনোই উপকার করতে পারবে না। শুধু তা-ই হবে, যা আল্লাহ তাআলা লিপিবদ্ধ করে রেখেছেন। এবং যদি তারা সবাই কোনো বিষয়ে তোমার ক্ষতি করার জন্য একত্র হয়, তাহলেও তারা তোমার কোনো ক্ষতি করতে পারবে না। তবে তাই করতে সক্ষম হবে, যা আল্লাহ তোমার বিপক্ষে লিপিবদ্ধ করে রেখেছেন। কলম উঠিয়ে নেওয়া হয়েছে, লিপিকা শুকিয়ে গেছে’। (তিরমিজি, হাদিস : ২৫১৬)



মুনতাসির/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।