Bangal Press
ঢাকাTuesday , 9 July 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ফের জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

Link Copied!

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে ও কোটা সংস্কারের দাবিতে ফের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।
মঙ্গলবার (৯ জুলাই) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে মিছিলটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। এসময় ত্রিশ মিনিটের জন্য মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে সংক্ষিপ্ত সমাবেশ শেষ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, আগামীকাল আপিল বিভাগের শুনানিতে শিক্ষার্থীদের পক্ষে রায় না আসলে কঠোর আন্দোলনে যাবেন তারা। তবে, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আন্দোলনের প্রতি সহানুভূতি জানানোর ফলে আজকের অবরোধ কর্মসূচি সংক্ষিপ্ত করেন আন্দোলনকারীরা। 
এ সময় নাটক ও নাট্যতত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগি সামিয়া বলেন, আমাদের আন্দোলন কোটা সংস্কার আন্দোলন। কোটা বাতিলের আন্দোলন নয়। কোটা প্রথায় কারা কারা থাকবে সেটা নিরপেক্ষভাবে নির্ধারণ করতে হবে। আমরা দেখি যে আমাদের পাহাড়ি জনগোষ্ঠী তাদের ন্যায্য অধিকার পাচ্ছে না। এই বৈষম্যের জন্য কোটা চালু করা হোক। তবে তা দেশের মেধাবী শিক্ষার্থীদের প্রতি বৈষম্য না রেখে। আমাদের এই আন্দোলন সমতার জন্য। এই বাংলাদেশে পরিপূর্ণ অধিকার আদায় করতে হবে। এই কোটা বিলুপ্ত ঘোষণা করে সমতার ভিত্তিতে নতুন করে কোটা পদ্ধতি চালু করতে হবে।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যুগ্ম আহ্বায়ক জাহিদুল ইসলাম ইমন বলেন, গতকাল অ্যাটর্নি জেনারেল ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের আন্দোলনের প্রতি আন্তরিকতা থাকায় আজকের এই অবরোধ সংক্ষিপ্ত আকারে শেষ করছি। তবে আগামীকালের শুনানিতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে রায় না গেলে কঠোর আন্দোলনের দিকে যাবে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। একই সাথে আমাদের এই সংক্ষিপ্ত সমাবেশে সকলকে জানিয়ে দিতে চাই, দ্রুত কোটা সংস্কার করা হোক এবং শিক্ষার্থীদের দাবি পূরণ করা হোক। 
এদিকে অবরোধ চলাকালে ঢাকা-আরিচা মহাসড়কের দুপাশে যানজটের সৃষ্টি হয়। তবে এসময় বেশ কয়েকটি রোগী বহনকারী গাড়ি ছেড়ে দিতে দেখা যায় শিক্ষার্থীদের। পঁয়ত্রিশ মিনিটের অবরোধে র‍্যাব, এসএসএফ সহ বেশ কয়েকটি সরকারি কাজে নিয়োজিত সংস্থাগুলোর গাড়ি আটকে যায়।
উল্লেখ্য, গত চার জুলাই  আপিল বিভাগ কোটা প্রথা বহাল রাখার ফলে নতুন করে আন্দোলনের ডাক দেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। আগামীকালের শুনানির জন্যই আজ সংক্ষিপ্ত সমাবেশ ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।



মুনতাসির/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।