Bangal Press
ঢাকাMonday , 5 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

কালো ধোঁয়ার দায় পরিবহন মালিকদের একার নয়: মাহবুবুর রহমান

Link Copied!

ঢাকা শহরে কালো ধোঁয়ার জন্য পরিবহন মালিকদের এককভাবে দায়ী করা ঠিক নয় বলে মন্তব্য করেছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি মাহবুবুর রহমান। তিনি বলেন, এ কালো ধোঁয়ার প্রধান দায় অপরিশোধিত তেল। আমরা যানবাহনের জন্য পরিশোধিত বা মানসম্মত তেল পাচ্ছি না।

সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে শনিবার (৩ জুন) জাগো পাতা ২৪আয়োজিত ‘পরিবেশ সচেতনতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

এবছর ‘প্লাস্টিক দূষণ সমাধানে শামিল হই সকলে’ প্রতিপাদ্যে ও ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ স্লোগানে পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। বৈঠকে মাহবুবুর রহমান বলেন, সাধারণত বিদেশ থেকে অপরিশোধিত তেল আমদানি করা হয়। পরে তা দেশে পরিশোধন করা হয়। আমরা এ পরিশোধনের জায়গা একাধিকবার পরিদর্শন করেছি। কিন্তু যে প্রক্রিয়া বা উপায়ে তা পরিশোধন করা হয়, সে পদ্ধতিটা ভালো নয়। অর্থাৎ যতটুকু পরিশোধন করার দরকার ছিল তা যথাযথ হচ্ছে না। ফলে আমরা বাসের জন্য ভালো মানের তেল পাচ্ছি না। এখন পাম্প থেকে যে তেল কেনা হয়, এগুলো ব্যবহারে ইঞ্জিনে ত্রুটি দেখা দিচ্ছে। বাস থেকে কালো ধোঁয়া বের হচ্ছে। বিষয়টি সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হয়েছে।

তিনি বলেন, বাসের কালো ধোঁয়ায় পরিবেশ দূষণ রোধে অনেক সময় পরিবেশ অধিদপ্তর ও বিআরটিএ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। আমরা তাদের সবসময় সহযোগিতা করি। পাশাপাশি কালো ধোঁয়া বের হয় এমন গাড়ি যাতে রাস্তায় না নামানো হয় তা মালিকদের বলা হয়।

আরও পড়ুন>> বায়ুদূষণের কারণে অ্যাজমা রোগীর সংখ্যা বাড়ছে: ডা. আয়েশা

ঢাকায় শতাধিক পরিবহন কোম্পানির ৬ হাজারের বেশি বাস চলাচল করে জানিয়ে মাহবুবুর রহমান বলেন, এ কালো ধোঁয়া বন্ধে সবসময় সচেষ্ট ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। অনেক সময় মালিক সমিতির লোকজন দিয়ে রাস্তার যানবাহন পরিদর্শন করানো হয়। কোনো বাস থেকে কালো ধোঁয়া বের হলে সঙ্গে সঙ্গে তা মালিককে চিঠি দিয়ে জানানো হয়। এছাড়া বাসের ইঞ্জিনের এয়ার, তেল ফিল্টার নিয়মিত পরিষ্কার রাখতে পরামর্শ দেওয়া হয়। যদিও তাদের অনেকেই কথা মানেন, আবার অনেকে মানতে চান না। তখন ভ্রাম্যমাণ আদালত তাদের জরিমানা করেন।

পরিবার থেকে পরিবেশ নিয়ে সচেতনতা শুরু হওয়া দরকার বলে মনে করেন ঢাকার পরিবহন নেতা মাহবুবুর রহমান। তিনি বলেন, এতদিন তো পরিবেশ নিয়ে তেমন কোনো আলোচনাই ছিল না। কিন্তু দেশের বর্তমান পরিস্থিতিতে বিশেষ করে ঢাকার দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে সবাই এখন পরিবেশের দিকে গুরুত্ব দিচ্ছে। দেশের সবারই এ বিষয়ে করণীয় রয়েছে। অন্যথায় সরকারের একার পক্ষে দেশে পরিবেশ রক্ষা করা সম্ভব নয়। পরিবার থেকে রাষ্ট্র- সবাই একসঙ্গে কাজ করলে পরিবেশ উন্নত হবে। তখন পরিবেশবান্ধন একটি পৃথিবী অমাদের পরবর্তী প্রজন্মকে উপহার দিতে পারবো।

এমএমএ/ইএ/জেআইএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।