Bangal Press
ঢাকাMonday , 5 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

জবিতে বিশ্ব পরিবেশ দিবসে ‘তরু’র নানা আয়োজন

Link Copied!

নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরিবেশবাদী সংগঠন ‘তরু’। দিবসটি উপলক্ষে র্যালি, কুইজ প্রতিযোগিতা, বৃক্ষরোপণসহ নানা আয়োজন করেছে সংগঠনটি।

‘প্লাস্টিক দূষণ সমাধানে শামিল হই সকলে’ এ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে দিবসটি উদযাপন করে ‘তরু’।

সোমবার দুুপর ১২টায় সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ, এ স্লোগান সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বর থেকে কাঠাল তলা পর্যন্ত একটি র্যালি অনুষ্ঠিত হয়। র্যালি শেষে তরুর পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ প্রাঙ্গণে একটি গাছ রোপণ করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন আহমেদ, তরুর উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোস্তফা কামাল, সহযোগী অধ্যাপক মোবারক হোসাইন, সহযোগী অধ্যাপক ইব্রাহীম খলিলসহ তরুর নেতা ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে কুইজ প্রতিযোগিতার তিন বিজয়ীকে ৩টি গাছ উপহার দেওয়া হয়। এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন বলেন, প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। শুধু গাছ লাগানো নয়, গাছ কাটা থেকে বিরত থাকতে মানুষকে উৎসাহিত করতে হবে। পরিবেশ রক্ষায় শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ভূমিকা রাখবে। পরিবেশ দূষণ হয় এমন কোন কাজ থেকে অবশ্যই বিরত থাকবে।

এসময় তরুর সভাপতি ইসলামিক স্টাডিজ বিভাগের ১২ ব্যাচের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস তমা বলেন, সভ্যতার চরমলগ্নে এসে আমরা বুঝতে পেরেছি আমরা মানুষরাই পরিবেশের জন্য সবচেয়ে ক্ষতিকর। কারণ দূষণ, বৃক্ষনিধন,কার্বন ডাই অক্সাইডের বৃদ্ধি, প্লাস্টিকের বহুল ব্যবহার এসব আমরাই করছি। আবার আমরাই চাইলে পরিবেশ কে বাঁচাতে পারি। সে জন্য প্রয়োজন জনসচেতনতা। আর এ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই আমাদের তরুর পক্ষ থেকে বিশ্ব পরিবেশ দিবস এর এ আয়োজন।

শান্ত রায়হান/এমআইএইচএস/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।