Bangal Press
ঢাকাSunday , 11 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

আপিল শুনানি করতে বিএনপিপন্থি আইনজীবীর আবেদন

Link Copied!

একাদশ জাতীয় সংসদ সদস্যদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন খারিজের বিরুদ্ধে আপিল শুনানির জন্য দিন ধার্যের আবেদন করেছেন বিএনপিপন্থি আইনজীবী।

রোববার (১১জুন) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন এই আবেদন করেন। এ বিষয়ে আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালতে শুনানির হওয়ার কথা রয়েছে।

এর আগে ২০১৯ সালের ১৭ জানুয়ারি একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত এমপিদের শপথ নেওয়ার বৈধতাকে প্রশ্ন করে দায়ের করা রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছিলেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন ও সাকিব মাহবুব। অপরদিকে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা শুনানি করেন।

এর আগে সংশ্লিষ্ট বিষয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদের পক্ষে ৮ জানুয়ারি জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

ওই নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩ (৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ নেওয়ার বিধান রয়েছে। কিন্তু সংবিধানের ওই অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুটি সংসদ বহাল রয়েছে, এটি সংবিধান পরিপন্থী। নোটিশের জবাব না পাওয়ায় রিট করা হয় বলে জানান আইনজীবী।

২০১৯ সালের ৮ জানুয়ারি একাদশ সংসদ নির্বাচনে বিজয়ী এমপিদের শপথ বাতিল করে গেজেট প্রকাশের জন্য উকিল নোটিশ দেওয়া হয়। কিন্তু ওই নোটিশের কোনো জবাব না পাওয়ায় হাইকোর্টে এ রিট করা হয়েছিল বলে জানান রিটকারীর আইনজীবী এম মাহবুবউদ্দিন খোকন।

তিনি বলেন, সংবিধানের ১৪৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী শপথের জন্য নির্বাচিতদের উচিত ছিল ১২৩(৩) অনুচ্ছেদ অনুযায়ী ২৮ জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করা।

রিট আবেদনে বলা হয়, ৩০ ডিসেম্বর ২৯৯টি সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়। নির্বাচনের পর গণপ্রতিনিধিত্ব আদেশের ১৯(৩) ধারা অনুযায়ী নির্বাচিত এমপিদের নামের তালিকা সম্বলিত গেজেট প্রকাশ করা হয় ১ জানুয়ারি। গেজেট প্রকাশের পর ৩ জানুয়ারি স্পিকার নবনির্বাচিত এমপিদের শপথ বাক্য পাঠ করান। কিন্তু এমপিদের নেওয়া ওই শপথ সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদের লঙ্ঘন।

স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে রিটে বিবাদী করা হয়।

এফএইচ/জেডএইচ/জিকেএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।