Bangal Press
ঢাকাWednesday , 6 September 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

জাবিকে হারিয়ে চ্যাম্পিয়ন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি

ডেস্ক রিপোর্ট
September 6, 2023 12:00 pm
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) হাজী মুহম্মদ মুহসীনের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে ‘যুদ্ধ নয়, মানবিক পৃথিবীর প্রত্যাশায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে হাজী মুহম্মদ মুহসীন স্মারক আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বিতর্ক দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বিতর্ক দল।
গত মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে চ্যাম্পিয়ন দল ও রানার্সআপ দলের নাম ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
এসময় ঢাবি উপাচার্য বলেন, সহপাঠ্যক্রমের অংশ হিসেবে বিতর্কের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই বিতর্কের মাধ্যমেই মানবিক মানুষ হওয়ার সুযোগ তৈরি হয়। কারণ, বিতর্কের মাধ্যমে যুক্তির চর্চা হয় এবং বিভিন্ন মতামতের গ্রহণযোগ্যতা এখানে থাকে। যার ফলে, বিতর্ক করে যে সকল বিজ্ঞ মানুষ তৈরি হয় তারা মানবিক পৃথিবী তৈরিতে ভূমিকা পালন করতে পারে। আগামীতে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য এই ধরনের বিতর্কের মাধ্যমে যুক্তিশীল ও স্মার্ট জনবল তৈরি করতে হবে।
আয়োজকরা জানান, একুশ শতকে ইউক্রেনে রাশিয়ান আগ্রাসন, উন্নত বিশ্বের জাতীয় নিরাপত্তা ও সংশ্লিষ্ট প্রযুক্তিতে পারমানবিক প্রযুক্তির ক্রমবর্ধমান বৃদ্ধি, বানিজ্য যুদ্ধ এবং এ্যাগ্রেসিভ ইন্দো প্যাসিফিক স্ট্রাটেজি অস্থিতিশীল করে তুলছে এই পৃথিবীকে। বিশ্বনাগরিক হওয়ার হাতছানির সাথে ম্যাটারিয়ালিস্টিক জীবনভাবনার সংযোগ জন্ম দিচ্ছে আত্নকেন্দ্রীক যাপিত জীবনের। হারিয়ে যাচ্ছে হাজী মুহসীনদের রেখে যাওয়া মানবিকতা। এজন্য যুদ্ধ নয়, মানবিক পৃথিবীর প্রত্যাশা নিয়েই আয়োজিত হয় এই বিতর্ক প্রতিযোগিতা।
মুহসীন হল ডিবেটিং ক্লাবের সভাপতি ফুয়াদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, মুহসীন হল ডিবেটিং ক্লাবের মডারেটর আইনুল ইসলাম, শরীয়তপুর জেলা পুলিশ সুপার মো. মাহবুবুল আলম এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মো. মাহবুবুর রহমান মাসুমসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।
চূড়ান্ত বিতর্কে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটিকে (সরকারি দল) ৭-০ ব্যালটে হারায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব (বিরোধী দল)। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন বিরোধী দলের উপনেতা নাইমুর রহমান। 
প্রখ্যাত মুসলিম জনহিতৈষী, ধার্মিক, উদার ও জ্ঞানী ব্যক্তি মুহম্মদ মুহসীনের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হল প্রতিষ্ঠিত হয়। হলটিতে ১৯৯৯ সালে যাত্রা শুরু হওয়া মুহসীন হল ডিবেটিং। বরাবরের মতো এবারও আয়োজন করেছে ‘৩য় হাজী মুহম্মদ মুহসীন স্মারক আন্তঃ ক্লাব বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’। প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭টি হল এবং দেশের ১২টি বিশ্ববিদ্যালয়সহ মোট ৩২টি টিম অংশগ্রহণ করে।



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।