Bangal Press
ঢাকাTuesday , 21 November 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

আগুন দেওয়ার পর ভিডিও পাঠানো হয় লন্ডনে: ডিবিপ্রধান

ডেস্ক রিপোর্ট
November 21, 2023 4:04 pm
Link Copied!

গত ৪ নভেম্বর গাউছিয়া মার্কেটের সামনে সন্ধ্যায় মিরপুর সুপার লিংক পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে মহানগর পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। গ্রেপ্তাররা হলেন- তানভীর আহমেদ (২৭), দেলোয়ার হোসেন (৫১) ও মো. ফারুক হোসেন (৪৩)। এর মধ্যে তানভীর ঢাকা কলেজ ছাত্রদলের পাঠাগার সম্পাদক, দেলোয়ার ঢাকা মহানগর উত্তর বিএনপির ২৪ নম্বর ওয়ার্ডের সভাপতি ও ফারুক বিএনপির সক্রিয় সদস্য।  
গ্রেপ্তারদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিবি জানায়, আগুন লাগানোর পর সিনিয়র নেতাদেরকে ভিডিও পাঠানো হতো। এর মধ্যে লন্ডন ও ঢাকার ঊর্ধ্বতন নেতারা রয়েছেন। মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।
তিনি বলেন, ৪ নভেম্বর নিউ মার্কেটে বাসে আগুন দেওয়ার ঘটনায় ডিবি-উত্তরা বিভাগ তিনজনকে গ্রেপ্তার করে। গ্রেপ্তার তানভীর আহমেদই সেদিন বাসটিতে আগুন দেন। সেদিন বাসে আগুন দেওয়ার পর তিনি নিজের ফেসবুক মেসেঞ্জার থেকে আগুন লাগানোর কথা জানান তার এক বন্ধুকে। কথোপকথনে তানভীর লেখেন, ‘আগুন লাগিয়ে কী হবে? আমরা আগুন লাগাচ্ছি, আর লন্ডনে যারা আছেন, তারা ভালো আছেন। উল্টো আগুন দিতে গিয়ে আমরা ধরা পড়ছি। ’ ডিবিতে নিয়ে আসা হলে তিনি বিষয়টি স্বীকার করেন।
ডিবিকে তানভীর বলেন, ‘আমরা আগুন লাগাচ্ছি, ককটেল নিক্ষেপ করছি, জেলে গেলে আমাদের দেখার কেউ নেই। যারা নির্দেশ দিচ্ছেন তারা কোথাও লুকিয়ে আছেন অথবা বিদেশ গিয়ে অবস্থান করছেন। ’ তানভীরকে রিমান্ডে আনা হয়েছে জানিয়ে ডিবিপ্রধান বলেন, আমরা অনেকের নাম ও নম্বর পেয়েছি। জিজ্ঞাসাবাদে তানভীরের সঙ্গে আর কারা কারা ছিলেন, এসব বিষয় জানা যাবে।  
তিনি আরও বলেন, মাঠ পর্যায়ের কর্মীদের নির্দেশনা দেওয়া থাকে, আগুন লাগানোর পর দলের সিনিয়র নেতাকর্মীদের ছবি-ভিডিও দেখাতে হবে। আগুন দেওয়ার সময় মুখে মাস্ক ও রুমাল ব্যবহার করতে হবে। যাত্রীবাহী চলন্ত বাসে আগুন দিতে হবে। বড় ভাইদেরকে খুশি করার জন্য ককটেল কিনে এনে ককটেল নিক্ষেপ করছে, আবার কোথাও পেট্রল ঢেলে আগুন দিচ্ছে।  
ডিবিপ্রধান বলেন, আমাদের বিভিন্ন টিম ইতোমধ্যে অনেককে আইনের আওতায় এনেছে। তাদের মধ্যে অনেকে আদালতে দোষ স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দী দিয়েছেন। কে কে তাদেরকে সহায়তা করছেন, তাদের নামও আমরা পেয়েছি। তিনি বলেন, কোনো বড় ভাইয়ের কথায় কেউ যদি আগুন লাগান, ককটেল নিক্ষেপ করেন, আসামি তো আপনিই হবেন। ধরা পড়ার পরে বড় ভাইদের নাম বললে কোনো লাভ হবে না। যারা আগুন দেবেন তারাই ধরা পরবেন, তারাই মামলা খাবেন আর বের হওয়ার কোনো সুযোগ নেই।  
নাশকতামূলক কর্মকাণ্ড যারা করছেন, তাদেরকে বিনীত অনুরোধ জানিয়ে হারুন বলেন, যার গাড়িতে আগুন দেওয়া হচ্ছে, তার হয়তো জীবনের শেষ সম্বল বিক্রি করে দৈনিক রোজগারের জন্য তিনি বাসটি চালান। আপনারা আসলে একজন মানুষের স্বপ্ন পুড়িয়ে ফেলছেন। তিনি বলেন, জনগণের স্বার্থে, রাষ্ট্রের স্বার্থে জনগণের কথা বিবেচনা করে আগুনের পথ থেকে সরে আসুন। নয়তো আপনারা অবশ্যই গ্রেপ্তার হবেন। লুকিয়ে থাকলেও পার পাওয়া যাবে না। যারা বাকি আছেন তাদেরও আমরা আইনের আওতায় আনব। যে গর্তেই ঢুকে থাকুক, নাশকতাকারীদের গ্রেপ্তার করা হবে।
লন্ডন থেকে কোনো নির্দেশনা আসছে কি না জানতে চাইলে হারুন অর রশীদ বলেন, আমরা অনেককে গ্রেপ্তার করেছি। তারা বলছেন, আগুন লাগানোর পরে সিনিয়র নেতাদেরকে ভিডিও পাঠিয়ে দেওয়া হয়। এর মধ্যে লন্ডন ও ঢাকার ঊর্ধ্বতন নেতাদের কথাও বলেছেন। আগুন লাগানোর পরে গ্রেপ্তাররা অনুতপ্ত কি না জনাতে চাইলে তিনি বলেন, আগুন লাগানোর পর তারাও এ নিয়ে উদ্বিগ্ন। তারা ধরা পরলে জামিনের জন্য তাদের বড় ভাইয়েরা কাজ করবেন কি না, এ নিয়েও উদ্বিগ্ন। 



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।