Bangal Press
ঢাকাWednesday , 22 November 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

মোটরসাইকেল নিয়ে শোডাউন করে প্রচারণা করতে পারবে না: ইসি আলমগীর

ডেস্ক রিপোর্ট
November 22, 2023 1:52 pm
Link Copied!

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, কোন জায়গায় আচরণবিধি ভঙ্গ হচ্ছে কিনা এগুলো রিটার্নিং কর্মকর্তারা দেখবেন। এলাকায় গাড়ি বা মোটরসাইকেল নিয়ে শোডাউন করে তারা এখন কোন প্রচারণা করতে পারবে না। বুধবার (২২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে এ কথা বলেন তিনি।
তফসিল ঘোষণা পরে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা কর্মীরা নির্বাচনের আচরণবিধি মানছেন না। এই বিষয়ে আপনাদের মতামত কি? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বলেন, আগামী ২৮ তারিখ থেকে নিবার্হী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে তারা এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিবে। কোনো নির্দিষ্ট ব্যক্তির জন্য কেউ এখন ভোট চাইতে পারবে না।
তিনি বলেন, নমিনেশন পেপার কেনার সময় যে তারা মিছিল করে নমিনেশন পেপার কিনে এটা আমাদের আচরণবিধির মধ্যে পড়ে না। পার্টি অফিসের ভিতরে তারা রাজনৈতিক কি কার্যক্রম করল না করল এটি নির্বাচনী আচরণবিধির মধ্যে পড়বে না। আর কোন জায়গায় আচরণবিধি ভঙ্গ হচ্ছে কিনা এগুলো রিটার্নিং কর্মকর্তারা দেখবেন। এলাকায় গাড়ি বা মোটরসাইকেল নিয়ে শোডাউন করে তারা এখন কোন প্রচারণা করতে পারবে না। রাজশাহীতে একজন প্রার্থী আচরণবিধি ভঙ্গ করেছেন এ বিষয়ে আমরা জেনেছি এই বিষয়ে আপনার আপনাদের মতামত কি? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বলেন, এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা কমিশনে রিপোর্ট দিয়েছেন আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নিব।
বিদেশি পর্যবেক্ষক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমরা বিভিন্ন দেশের নির্বাচন কমিশনারদের আমন্ত্রণ জানিয়েছি। আমরা কেবলমাত্র তাদের লোকাল খরচ বহন করবো কিন্তু অন্য কোনো খরচ বহন করবো না। অন্য দেশেও নির্বাচন হলে আমাদের আমন্ত্রণ জানালে তারাও আমাদের খরচ বহন করে। নির্বাচন কমিশনাররা বাদে অন্য যারা সাংবাদিক বা অন্য সংস্থার লোকজন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন তারা নিজের খরচে এসে নির্বাচন পর্যবেক্ষণ করবেন।
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বদলি প্রমোশন করতে চাইলে আপনাদেরকে অবগত করতে হবে কিনা? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আলমগীর বলেন, আরপিও অনুযায়ী পুলিশের কমিশনার এবং বিভাগীয় কমিশনার এর নিচে যত কর্মকর্তা আছে তারা নির্বাচন কমিশনের অনুমতি ছাড়া বদলি করতে পারবেন না। কোন বিভাগের কর্মকর্তা-কর্মচারীর আচরণ যদি নির্বাচন কমিশনার কাছে মনে হয় নিরপেক্ষ নির্বাচনের বিপক্ষে তাহলে সেই কর্মকর্তাকে ওই জায়গা থেকে নির্বাচন কমিশন বদলি করে দিতে পারবে এবং সংবিধানে আছে নির্বাহী বিভাগের কাছ থেকে নির্বাচন কমিশন যদি সহায়তা চায় তাহলে নির্বাচন কমিশনকে নির্বাহী বিভাগ সহায়তা করবে।
বিরোধী দলের নেতা-কর্মীরা অভিযোগ করেন যে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সরকার দলের পক্ষে কাজ করে। এই অভিযোগের বিষয়ে আপনাদের মতামত কি? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯৭০ সাল থেকে এরকম অভিযোগ শুনে আসছি এরকম অভিযোগ থাকবেই। এরকম অভিযোগের কোন ভিত্তি নেই।
ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিস্ম্বের, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।



আশরাফুল/সা.এ.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।