Bangal Press
ঢাকাMonday , 4 December 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

ইসির নির্দেশে ৩২০ ওসি ও ২৫০ জন ইউএনও বদলি হতে পারে

ডেস্ক রিপোর্ট
December 4, 2023 10:29 am
Link Copied!

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৩২০ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ২৫০ জন মতো উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বদলি হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন(ইসি)। ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়কে যে নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। সে নির্দেশনার ৪৭ জন ইউওনকে বদলির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনুমোদন চাইলে তা অনুমোদন দিয়োছে সংস্থাটি।
সোমবার (৪ ডিসেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিডি২৪লাইভকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, কমিশন ৪৭ জন ইউএনওকে বদলির সুপারিশ এলে তা অনুমোদন দিয়েছে। এছাড়া এ অনুমোদনের মাঝে আরও ২০ জনের বদলির চিঠি এসেছে। 
মোট কত জন ওসি ও ইউএনও বদলি হতে পারে জানতে চাইলে তিনি বলেন,আমরা যে শর্ত দিয়েছিলাম ওসিদের জন্য ৬ মাস সে অনুযায়ী যতটুকু জেনেছি ৩২০ জনের মতো ওসি আর ইউএনওদের ক্ষেত্রে ১ বছর সে অনুযায়ী ২৫০ জনের মতো  ইউএনও বদলি হতে পারে।
গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) দুই মন্ত্রণালয়কে সকল থানার ওসিকে এবং সকল ইউএনওকে বদলির নির্দেশনা দিয়ে প্রস্তাব পাঠাতে বলে। এক্ষেত্রে যে সকল থানার ওসির কার্যকাল ছয় মাস হয়েছে এবং যে সকল ইউএনও-এর কার্যকাল এক বছর হয়েছে তাদের তালিকা আগে পাঠাতে বলেছিল। এবারের সংসদ নির্বাচনে ২৯ টি দল ও স্বতন্ত্র মিলে দুই হাজার ৭১২জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছে। 
ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রবিবার)।



শাকিল/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।