Bangal Press
ঢাকাTuesday , 30 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

‘বাংলাদেশের মানবসম্পদের উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতা প্রয়োজন’

Link Copied!

চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেছেন, সরকার ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও উন্নত বাংলাদেশ বিনির্মাণে অবকাঠামোগত উন্নয়ন করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বন্দরনগরী চট্টগ্রামেও বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। কিন্তু আমাদের জনশক্তি দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করতে অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশের সহায়তা প্রয়োজন।

এক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের বিভিন্ন সেক্টরে বৃত্তির মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করার আহ্বান জানান তিনি। এছাড়া দেশের শিক্ষাব্যবস্থা আধুনিক ও সমৃদ্ধি করতে দু’দেশের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ১০ জনের একটি বিশেষ প্রতিনিধিদলের সঙ্গে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের মতবিনিময়ে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ভাইস চ্যান্সেলর প্রফেসর অমিত চাকমা, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেড কমিশনার নাশিদ চৌধুরী, ইন্টারশনাল এডুকেশন ডিরেক্টর রোবি রব, চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, অঞ্জন শেখর দাশ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি ডা. মুনাল মাহবুব, অস্ট্রেলিয়া দূতাবাসের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ডিরেক্টর মোস্তাফিজুর রহমান, মেনটরস’র ম্যানেজিং পার্টনার মানজুমা মোরশেদ, বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল সেন্টারের অধ্যক্ষ নুরুজ্জামান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চেম্বার পরিচালক মো. ওমর ফারুক, মো. ইফতেখার ফয়সাল, এস এম তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), লুব-রেফ’র পরিচালক মো. সালাউদ্দিন ইউসুফসহ ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শীর্ষস্থানীয় শিক্ষাবিদরা উপস্থিত ছিলেন।

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ভাইস চ্যান্সেলর প্রফেসর অমিত চাকমা বলেন, অস্ট্রেলিয়ার মোট আয়তনের এক-তৃতীয়াংশ হলো ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া। এখানকার শিক্ষাব্যবস্থা খুবই উন্নত। কিন্তু জনসংখ্যা কম থাকায় বিশ্ববিদ্যালয়গুলোতে আন্তর্জাতিক শিক্ষার্থী প্রয়োজন। অস্ট্রেলিয়ান সরকার শিক্ষা খাতে বড় ধরনের বিনিয়োগ করছে। এই বিনিয়োগ ফলপ্রসূ করতে বাংলাদেশের শিক্ষা খাত সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ বাড়াতে চট্টগ্রামে এসেছেন ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেড কমিশনার নাশিদ চৌধুরী বলেন, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার জনসংখ্যা ২৫ লাখ। এখানকার অর্থনীতির আকার প্রায় ৪০ বিলিয়ন ডলার। অস্ট্রেলিয়ান সরকার সবসময় কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে থাকে। বাংলাদেশ থেকে প্রতিবছর বাড়ছে শিক্ষার্থীর সংখ্যা। এজন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভেদে বাংলাদেশি শিক্ষার্থীদের বার্ষিক ৫০ হাজার ডলার বৃত্তি দেওয়া হচ্ছে। তাই অস্ট্রেলিয়ায় বিদেশি শিক্ষার্থী বৃদ্ধির অংশ হিসেবে বাংলাদেশ সফর করছে অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল।

এমডিআইএইচ/বিএ/এএসএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।