Bangal Press
ঢাকাWednesday , 31 May 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

প্রাণখুলে হাসুন

Link Copied!

হাসলে মন ভালো থাকে, এ কথা সবারই জানা। এমনকি যারা বেশি হাসেন তাদের মনও সব সময় ভালো থাকে। মানসিক প্রশান্তি পেতে ও সুখীবোধ করতে হাসিখুশি থাকার বিকল্প নেই।

তবে কর্মব্যস্ত এই জীবনে সবাই যেন হাসতে ভুলে গেছেন! জানলে অবাক হবেন, হাসিরও আছে অনেক উপকারিতা। হাসলে যেমন মন ভালো থাকে, তেমনই শরীরওে ভালো থাকে।

আরও পড়ুন: হাসলেই কমবে ব্যথা ও উচ্চ রক্তচাপ!

আজ প্রাণখুলে হাসার দিন। জাতীয় হাসি দিবস। আজ মনে সব কষ্ট-দুঃখ ভুলে হাসুন। হাসি হাজার হাজার বছর ধরে সব বয়সের মানুষের জন্য আনন্দ বয়ে এসেছে। ২০১৮ সাল থেকে জাতীয় হাসি দিবস পালিত হচ্ছে।

এই দিনটি প্রতিষ্ঠিত হয়েছিল যখন ইলিনয়ের অনুকম্পামূলক ডেন্টাল কেয়ার থেকে দুজন ডেন্টিস্ট, ড. টিম স্টির্নম্যান ও জিম ওয়াজডিলা মানুষকে আরও বেশি হাসানোর জন্য অনুপ্রাণিত করেছিলেন।

প্রতি বছর মে মাসের শেষে দিন পালিত হয় জাতীয় হাসি দিবস। আর ওয়ার্ল্ড স্মাইল ডে অর্থাৎ বিশ্ব হাসি দিবস পালিত হয় নভেম্বরে। আজকের এই দিন পরিবার-বন্ধু ও প্রিয়জনের সঙ্গে হাসিখুশি হয়ে কাটান।

আরও পড়ুন: হাসলে কমে চাপ, ভালো থাকে হার্ট

হাসি কিন্তু প্রতিফলিত হয়, এটি সংক্রামকও হতে পারে। তাই যখন একজন ব্যক্তি হাসেন, তাকে দেখে অন্যরাও হাসতে উৎসাহিত হন।

জেনে নিন হাসির কিছু উপকারিতা

অনেকেরই হয়তো জানা নেই, একজন ব্যক্তির শারীরিক, মানসিক ও সামগ্রিক স্বাস্থ্যের জন্য হাসি কতটা উপকারী। জাতীয় হাসি দিবসে চলুন জেনে নেওয়া যাক হাসির উপকারিতাসমূহ-

>> হাসলে এন্ডোরফিন নির্গত হয়। গবেষণায় দেখা গেছে, হাসি একজন ব্যক্তিকে সুখী করতে পারে। এমনকি আপনার একটি নকল হাসিও সুস্থতার হরমোন নিঃসৃত করতে সাহায্য করবে।

আরও পড়ুন: অতিরিক্ত হাসির কারণেও হতে পারে মৃত্যু

>> হাসি মানসিক চাপ উপশম করতে পারে। স্বল্পমেয়াদী হাসি থেকে নিঃসৃত এন্ডোরফিন ব্যথা কমানোর কাজ করতে পারে। এছাড়া অসুস্থতা প্রতিরোধ করতে, ক্যানসার থেকে রক্ষা করতে ও দীর্ঘ পথ চলার অন্যান্য সুবিধা পেতে পারে।

>> হাসি মানুষকে দীর্ঘজীবী করতেও সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে, প্রাণখুলে নিয়মিত হাসলে দীর্ঘায়ু লাভ করা যায়।

>> হাসি রক্তচাপ কমাতে পারে। যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

সূত্র: ডে’স অব দ্য ইয়ার

জেএমএস/এএসএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।