Bangal Press
ঢাকাMonday , 5 February 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

২০২৩ সালে ২ হাজার কোটি টাকার মাদক ও চোরাচালান পণ্য জব্দ

ডেস্ক রিপোর্ট
February 5, 2024 11:44 am
Link Copied!

বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেন, ২০২৩ সালে সারাদেশে  আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রায় দু’হাজার কোটি টাকার মাদকসহ অবৈধ চোরাচালানী পণ্য জব্দ করা হয়েছে। 
সোমবার (০৫ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্যর লিখিত প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান। 
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, দেশের সীমান্ত এলাকা দিয়ে চোরাচালান প্রতিরোধে সরকারের আন্তরিক প্রচেষ্টা ও দিক নির্দেশনার প্রেক্ষিতে বিজিবি’র সার্বক্ষণিক টহল কার্যক্রম পরিচালনা, ব্যাপক তল্লাশী এবং নজরদারি বৃদ্ধির ফলে প্রায়শই বিজিবিসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য বিপুল পরিমাণ চোরাচালানী পণ্য ও মাদকদ্রব্য আটক করা হচ্ছে। বিজিবি’র ঐকান্তিক প্রচেষ্টায় গত বছর জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত সর্বমোট ১৯৯৬ কোটি ৯৯ লাখ ৭২৯ টাকার অন্যান্য অবৈধ চোরাচালানী পণ্য এবং বিপুল পরিমাণ মাদকদ্রব্য আটক হয়েছে।
তিনি বলেন, পাশাপাশি অন্যান্য অবৈধ চোরাচালানী পণ্য এবং মাদকদ্রব্য আটকের সময় গত জানুয়ারি হতে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ২,৮১৭ জন আসামীর বিরুদ্ধে ৩৮,৬৯২টি মামলা রুজু করতঃ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট থানায় সোপর্দ করা হয়েছে। 
স্বরাষ্ট্রমন্ত্রী জানান, গত জানুয়ারি হতে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত জব্দকৃত উল্লেখযোগ্য কিছু চোরাচালানী পণ্য এবং মাদকদ্রব্যের তালিকা নিম্নে উল্লেখ করা হলো: মাদকদ্রব্য, ইয়াবা, ফেন্সিডিল, মদ, বিয়ার, গাঁজা, হেরোইন, কোকেন, আফিম, ক্রিস্টাল মেথ আইস, এলএসডি, ইস্কাফ সিরাপ, বিভিন্ন নেশা জাতীয় ট্যাবলেট/ ইনজেকশন ইত্যাদি।
অন্যান্য চোরাচালানী পণ্য, বিভিন্ন প্রকার অস্ত্র ও গোলাবারুদ, স্বর্ণ, রৌপ্য, বিভিন্ন প্রকার বৈদেশিক মুদ্রা, গবাদিপশু, কাঠ, কষ্টি পাথর, বিভিন্ন প্রকার তৈরী পোশাক ও কাপড়, চা-পাতা, বিভিন্ন প্রকার ফল, নিত্য প্রয়োজনীয় ভোজ্যপণ্য, যানবাহন, ইমিটেশন, প্রসাধনী সামগ্রী, আতশবাজী ইত্যাদি।



বাঁধন/সিইচা/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।