Bangal Press
ঢাকাTuesday , 21 May 2024
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

গরমে পেট ঠান্ডা রাখতে আম দিয়ে বানিয়ে নিন এই রেসিপি

Link Copied!

পাকা হোক বা কাঁচা, আম খেলে গরমে শরীর ও মনে আরাম পাওয়া যায়। কাঁচা আম লবণ ও মরিচ দিয়ে চাট বানিয়ে ডালসহ বিভিন্ন সবজির সঙ্গে পরিবেশন করা হয়। গরমে কাঁচা আমের ডাল সবার প্রিয় খাবার। জেনে নিন অল্প তেলে আম ডালের রেসিপি।
আম-ডাল বানাতে যা লাগবে:
মুসুর ডাল, কাঁচা আম, কাঁচা মরিচ, তেজপাতা, সামান্য জিরাগুঁড়ো, হলুদগুঁড়ো, আস্ত সরিষা, শুকনো মরিচ, অল্প তেল, স্বাদমতো লবণ ও পানি। ডালে পেঁয়াজও দিতে পারেন। ডালের পরিমাণ অনুপাতে আম নিতে হবে। অন্তত ২৫০ গ্রাম মুসুর ডালের সঙ্গে ২টি কাঁচা আম লাগবে। এর সঙ্গে স্বাদ আনতে অন্তত ৪-৫টি কাঁচা মরিচ ও শুকনো মরিচ এবং ১টি পেঁয়াজ কুচি লাগবে।
যেভাবে তৈরি করবেন:
প্রথমে কাঁচা আম সরু লম্বা করে কেটে ধুয়ে নিন। তারপর সেগুলোতে লবণ-হলুদ মাখিয়ে গরম পানি হালকা ভাপিয়ে নিন। অন্যদিকে, ডাল ধুয়ে সেদ্ধ করে নিন।
এবার কড়াইয়ে অল্প তেল দিন। তেল গরম হলে সামান্য আস্ত সরিষা, শুকনো মরিচ, তেজপাতা ফোড়ন দিন। তারমধ্যে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন।
পেঁয়াজ হালকা লাল হয়ে এলে আগে থেকে সেদ্ধ করে রাখা ডাল কড়াইয়ে ঢেলে দিন। পরিমাণমতো পানি দেবেন। তারমধ্যে সামান্য লবণ ও আস্ত কাঁচা মরিচ দিন।
ডাল বলক উঠলে তারমধ্যে ভাপানো কাঁচা আমগুলো দিন। এবার হালকা আঁচে কয়েক মিনিট ফোটান। আমগুলো ডালের সঙ্গে মিশে গেলে নামিয়ে নিন। ব্যস, তৈরি আম-ডাল।



সালাউদ্দিন/সাএ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।