Bangal Press
ঢাকাMonday , 5 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

তুরস্কের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে বিশ্বনেতাদের এত উৎসাহ কেন?

Link Copied!

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মন্ত্রিসভায় ঠাঁই করে নেওয়ার পর থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন তুরস্কের নতুন পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান। তাকে আলাদাভাবে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেন, নেদারল্যান্ডস, ভারত, পাকিস্তান, ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী, রাষ্ট্রদূত, শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা।

এক যুগেরও বেশি সময় ধরে তুরস্কের গোয়েন্দা প্রধানের দায়িত্ব সামলে এবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভার নিচ্ছেন ৫৫ বছর বয়সী হাকান ফিদান। প্রেসিডেন্ট এরদোয়ান একবার তাকে নিজের ‘সিক্রেট-কিপার’ বা গোপনীয়তার রক্ষক হিসেবে উল্লেখ করেছিলেন। এ থেকেই পরিষ্কার ফিদানকে কেন এত গুরুত্ব দিচ্ছেন বিশ্বনেতারা।

আরও পড়ুন>> নতুন মন্ত্রিসভা ঘোষণা করলেন এরদোয়ান

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী নির্বাচিত হওয়ার পরপরই ফিদানকে অভিনন্দন জানিয়ে টুইট করেছে মার্কিন পররাষ্ট্রন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বলেছেন, ‘ন্যাটোর গুরুত্বপূর্ণ মিত্র ও অংশীদার হিসেবে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ চালিয়ে যেতে উন্মুখ’ তিনি।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা বলেছেন, ফরাসি-তুর্কি সহযোগিতা, শান্তি ও আঞ্চলিক স্থিতিশীলতা, বৈশ্বিক সমস্যা এবং ন্যাটোয় সংলাপ চালিয়ে যেতে শিগগির দেখা হবে।

ফিদানকে অভিনন্দন জানিয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, আমি আপনার ওপর নির্ভর করছি। তুর্কি-জার্মান সম্পর্ক এগিয়ে নিতে এবং এই কঠিন সময়ে অংশীদার হিসেবে আমরা যে বড় চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হচ্ছি তা মোকাবিলা করার জন্য আপনার সঙ্গে কাজ করতে উন্মুখ।

আরও পড়ুন>> প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন এরদোয়ান

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি তুরস্কের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে টুইটারে বলেছেন, তুরস্ক ও যুক্তরাজ্য সন্ত্রাসী হুমকি মোকাবিলা এবং ন্যাটোয় পাশাপাশি কাজ করছে। আমি একসঙ্গে কাজ করার এবং আমাদের বন্ধুত্বকে আরও গভীর করতে উন্মুখ।

ফিদানকে ‘আন্তরিক অভিনন্দন’ জানিয়ে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, তিনি ‘ইইউ-তুরস্কের ঘনিষ্ঠ অংশীদারত্ব অব্যাহত রাখতে এবং একসসঙ্গে কাজ’ করতে চান।

আরও পড়ুন>> এরদোয়ানের শপথ অনুষ্ঠানে সস্ত্রীক রাষ্ট্রপতি সাহাবুদ্দিন

ফিদানকে অভিনন্দন জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি ‘ভারত-তুরস্ক সম্পর্ককে আরও শক্তিশালী করতে একসঙ্গে কাজ করার জন্য উন্মুখ’ বলে জানিয়েছেন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, পাকিস্তান-তুরস্কের কৌশলগত অংশীদারত্বকে আরও উচ্চতায় নিয়ে যেতে ফিদানের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে উন্মুখ হয়ে রয়েছেন তিনি।

হাকান ফিদানকে অভিনন্দন জানানো দেশগুলোর মধ্যে আরও রয়েছে আজারবাইজান, সাইপ্রাস, এস্তোনিয়া, ইউক্রেন, সুইডেন, কিউবা, ইতালি, রোমানিয়া, ইরান, নেদারল্যান্ডস, মাল্টা, লিথুয়ানিয়া, ক্রোয়েশিয়া, আয়ারল্যান্ড প্রভৃতি।

যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমআই৬ প্রধান ও তুরস্কে নিযুক্ত সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত রিচার্ড মুর ফিদানকে ‘ঘনিষ্ঠ বন্ধু’ উল্লেখ করে বলেছেন, আমি আমার বন্ধু ও সাবেক সহকর্মীর জন্য তার নতুন অবস্থানে সাফল্য কামনা করি। অভিনন্দন এবং শুভকামনা, মন্ত্রী!

সূত্র: ডেইলি সাবাহকেএএ/

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।