Bangal Press
ঢাকাMonday , 5 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

পশ্চিমবঙ্গে বিশ্ব পরিবেশ দিবস পালিত

Link Copied!

পশ্চিমবঙ্গ প্রতিনিধি

নানা কর্মসূচির মধ্য দিয়ে ভারতের পশ্চিমবঙ্গে বিশ্ব পরিবেশ দিব পালিত হয়েছে। সোমবার (৫ জুন) রাজ্য সরকার ও বিভিন্ন রাজনৈতিক দলের বৃক্ষরোপণসহ অন্যান্য সচেতনতামূলক কর্মসূচির মধ্য দিয়ে বিভিন্ন জেলায় এ দিবস পালন করা হয়।

এদিন সাধারণ মানুষের হাতে গাছের চারা তুলে দেওয়া হয়। কোথাও আবার পরিবেশের উপর সচেতনতা বাড়াতে পোস্টার হাতে র‌্যালিও করতে দেখা যায় অনেককে। এদিন সবগুলো জেলা পুলিশ প্রশাসনের মাধ্যম বৃক্ষরোপণ করে সচেতনতামূলক বার্তা দেওয়া হয়।

আরও পড়ুন: ধূমপান নিয়ে দুই গ্রুপের সংঘর্ষ, আটক ৩৩

২০২৩ সালে বিশ্ব পরিবেশ দিবসের নেপথ্য রয়েছে প্লাস্টিক থেকে পরিবেশ দূষণ সমাধানের আর্জি। বিশ্বজুড়ে পরিবেশ দূষণকারী এ উপাদানটির পরিমাণ বেড়েই চলেছে। পশ্চিমবঙ্গেও বিপুল পরিমান প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়। বিষয়টি নিয়ন্ত্রণে ও সাধারণ মানুষ যাতে পরিবেশবান্ধব জিনিস-পত্র ব্যবহারে আগ্রহী হয়, তার জন্য উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশবিদ আশীষ মুখার্জি।

আরও পড়ুন: চীনে ভূমিধসে নিহত ১৪

তিনি বলেন, সময় এসে গেছে প্লাস্টিক বর্জন করার। যতদিন না আমরা এই প্লাস্টিক পণ্য বর্জন করছি, ততদিন পর্যন্ত পরিবেশকে রক্ষা করা খুবই কঠিন। দিন দিন বাড়তে থাকা বিশাল পরিমাণ প্লাস্টিক বর্জ্য নিয়ে এবার ভাবার সময় এসেছে। শুধু তাই নয়, প্লাস্টিক বর্জনের সঙ্গে সঙ্গে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে প্রচুর পরিমাণে বৃক্ষরোপণ করতে হবে ও বৃক্ষনিধন বন্ধ করতে হবে।

আরও পড়ুন: কেমন আছেন করমন্ডল এক্সপ্রেসের দুই চালক?

ডিডি/এসএএইচ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।