Bangal Press
ঢাকাMonday , 5 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৫ জুন ২০২৩

Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে ক্যাম্পাসনিউজের পাঠকদের জন্য-

৫০ বছরে ২০ লাখ প্রাণ নিয়েছে প্রতিকূল আবহাওয়া: জাতিসংঘবিশ্বব্যাপী আবহাওয়া এবং জলবায়ু সম্পর্কিত দুর্যোগের সংখ্যা ক্রমেই বাড়ছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ। তবে আগাম সতর্কতা ব্যবস্থার সাফল্যে তুলনামূলক প্রাণহানির সংখ্যা অনেকটাই কমিয়ে আনা সম্ভব হয়েছে। সম্প্রতি জাতিসংঘের আবহাওয়া সংস্থার পক্ষ থেকে এসব কথা বলা হয়েছে।

চীনের পর জাপানেও উষ্ণতার রেকর্ড, চোখ রাঙাচ্ছে এল নিনোকিছুদিন আগেই সর্বোচ্চ তাপমাত্রায় ১০০ বছরের রেকর্ড ভেঙেছে চীনের সাংহাই নগরীতে। এবার এশিয়ার আরেক দেশ জাপানেও নতুন রেকর্ড গড়লো উষ্ণতা। ১২৫ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ বসন্তকাল পার করেছে দেশটি। এই অবস্থার জন্য গ্রিনহাউস গ্যাসের পাশাপাশি এল-নিনোকে দায়ী করছেন বিজ্ঞানীরা।

আমাজনকে বাঁচাতে যে উদ্যোগ নিয়েছেন ব্রাজিলের পরিবেশবিদরা‘পৃথিবীর ফুসফুস’ নামে খ্যাত ব্রাজিল ও আশেপাশের লাতিন আমেরিকান দেশগুলোতে ছড়িয়ে থাকা রেইনফরেস্ট ‘আমাজন’। পৃথিবীর মোট অক্সিজেনের ২০ শতাংশই আসে ৫৫ লক্ষ্য বর্গ কিলোমিটার ক্ষেত্রবিশিষ্ট এ অরণ্য থেকে। কিন্তু বিগত বছরগুলোতে আন্তর্জাতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এ বনভূমির ব্যাপক ক্ষতি হয়েছে, যার জন্য প্রায় পুরোটাই দায়ী আমরা মানবজাতি।

গরমে রেকর্ড চাহিদা সত্ত্বেও লোডশেডিং নেই পশ্চিমবঙ্গেপশ্চিমবঙ্গে কয়েকদিন ধরে চলছে তীব্র তাপপ্রবাহ। তাতে তাপমাত্রা পারদ চড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের চাহিদা। কিন্তু রেকর্ড চাহিদা সত্ত্বেও বাংলাদেশ সীমান্তবর্তী ভারতীয় রাজ্যটিতে নেই তেমন কোনো লোডশেডিং। ফলে এই তীব্র গরমে অন্তত বিদ্যুৎ ব্যবহারে স্বস্তি পাচ্ছেন রাজ্যবাসী।

ফের তেলের উৎপাদন কমানোর ঘোষণা সৌদির, বেড়েছে দামফের জ্বালানি তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। আগামী জুলাই থেকে দেশটি দৈনিক আরও ১০ লাখ ব্যারেল তেল কম উৎপাদন করবে। সৌদির এমন ঘোষণায় বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে।

ইউক্রেনের বড় হামলা প্রতিহত করার দাবি রাশিয়ারদোনেস্কের দক্ষিণ অঞ্চলের সামনের পাঁচটি পয়েন্টে একটি বড় ইউক্রেনীয় হামলা ব্যর্থ করার পাশাপাশি শত শত কিয়েভপন্থি সেনাকে হত্যা কারার দাবি করেছে রাশিয়া। তবে যে হামলাকে ঠেকিয়ে দেওয়ার কথা রাশিয়া বলছে তা ইউক্রেনের পাল্টা হামলার অঙ্গীকারের অংশ ছিল কি না তা এখনো স্পষ্ট নয়। কারণ সম্প্রতি নিজেদের দখলকৃত অঞ্চল পুনরুদ্ধার করতে পাল্টা হামলার ঘোষাণা দিয়েছে ইউক্রেন।

চীনে ভূমিধসে নিহত ১৪চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে ভূমিধসের ঘটনায় ১৪ জন নিহত হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও পাঁচজন। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার ওই দুর্ঘটনা ঘটেছে।

তুরস্কের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে বিশ্বনেতাদের এত উৎসাহ কেন?প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মন্ত্রিসভায় ঠাঁই করে নেওয়ার পর থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন তুরস্কের নতুন পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান। তাকে আলাদাভাবে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেন, নেদারল্যান্ডস, ভারত, পাকিস্তান, ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী, রাষ্ট্রদূত, শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা।

ন্যাটোতে সুইডেনের যোগদানে ভেটো না দিতে তুরস্কের প্রতি আহ্বানন্যাটোতে সুইডেনের যোগদানের বিষয়ে ভেটো না দিতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছেন সামরিক জোটটির মহাসচিব জেনস স্টলটেনবার্গ। রোববার (৪ জুন) ইস্তাম্বুলে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সঙ্গে সাক্ষাতের সময় এ আহ্বান জানান তিনি।

ভারতে ট্রেন দুর্ঘটনায় বেঁচে ফিরলেন তিন বাংলাদেশিউড়িষ্যার বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় বেঁচে ফিরলেন তিন বাংলাদেশি যাত্রী। করমণ্ডল এক্সপ্রেসে করে চিকিৎসার জন্য চেন্নাই যাচ্ছিলেন তারা। ট্রেনটিতে ছিলেন আরও কয়েকজন বাংলাদেশি যাত্রী। তাদের সবার খোঁজ চলছে।

কেএএ/এমএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।