Bangal Press
ঢাকাWednesday , 7 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ জুন ২০২৩

Link Copied!

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে ক্যাম্পাসনিউজের পাঠকদের জন্য-

আদালত ভবনে শীর্ষ সন্ত্রাসীকে গুলি করে হত্যা

ভারতের উত্তরপ্রদেশের লখনৌয়ে এবার আদালত ভবনে ঢুকে এক শীর্ষ সন্ত্রাসীকে গুলি করে হত্যা করা হয়েছে। সঞ্জীব জীবা নামের ওই সন্ত্রাসীকে রাজ্যটির কাইসেরবাগের একটি নিম্ন আদালতে হাজির করানোর সময় খুব কাছ থেকে গুলি করেন আইনজীবীর পোশাক পরা এক ব্যক্তি। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন সঞ্জীব। তাকে বাঁচাতে গিয়ে এক পুলিশ সদস্য আহত হয়েছেন।

২০২৩ সালে প্রবাসীদের জন্য শীর্ষ ২০ ব্যয়বহুল শহর

২০২৩ সালে প্রবাসীদের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার শীর্ষ ২০টি ব্যয়বহুল শহরের তালিকায় প্রথমস্থানে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। গত বছর এই তালিকায় শহরটির অবস্থান ছিল দ্বিতীয়। অন্যদিকে গত বছরের তালিকায় প্রথমস্থানে থাকা হংকংয়ের অবস্থান এবার দ্বিতীয়।

তিন দিনে ৬৮০ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত

তিন দিনে ৬৮০ প্রবাসীকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এসব প্রবাসীরা এশিয়ান ও আফ্রিকান।

ডলারের বিপরীতে তুর্কি লিরার বড় দরপতন

মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রার বড় দরপতন হয়েছে। বুধবার (৭ জুন) ডলারে বিপরীতে সাত শতাংশ পতন হয়েছে, যা দৈনিকভিত্তিতে ২০২১ সালের বিপর্যয়ের পর প্রথম ঘটনা। এমন পরিস্থিতিতে দেশটির ব্যবসায়ীরা মনে করছেন, রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ থেকে সরে এসে উন্মুক্ত বাজার ব্যস্থায় প্রবেশ করতে পারে তুরস্ক।

২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাসে কাটছাঁট বিশ্বব্যাংকের

পূর্বাভাসেরে চেয়ে ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও অন্যান্য প্রধান দেশগুলোর অর্থনীতি। তাই চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের জন্য বৈশ্বিক প্রবৃদ্ধি আউটলুক বাড়িয়েছে বিশ্বব্যাংক। তবে সুদের উচ্চ হারসহ নানা কারণে পূর্বাভাসের চেয়ে কমবে আগামী বছরের অর্থাৎ ২০২৪ সালের বৈশ্বিক প্রবৃদ্ধি।

স্বামীর মৃত্যুর নাটক সাজিয়ে ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা নারীর

উড়িষ্যায় গত সপ্তাহের ভয়াবহ ট্রেন ট্রাজেডিতে নিহত হন প্রায় তিনশ মানুষ, আহত হন এক হাজারেরও বেশি। তাদের জন্য মোটা অংকের ক্ষতিপূরণ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার ও রেলওয়ে কর্তৃপক্ষ। সেই টাকা হাতিয়ে নিতেই স্বামীর মৃত্যুর নাটক সাজিয়ে ক্ষতিপূরণ আদায়ের চেষ্টা করেছেন এক নারী।

২৪ ঘণ্টার মধ্যে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে বিপর্যয়: আইএমডি

স্থলভাগের আরও কাছে পৌঁছালো ঘূর্ণিঝড় বিপর্যয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এটি অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। বুধবার (৭ জুন) ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

সম্পর্ক জোরদারে প্রিন্স সালমানের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

দুই দেশের মধ্যে সম্পর্ক স্থিতিশীল রাখতে সৌদি আরব সফরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন তিনি। মানবাধিকার থেকে শুরু করে ইরান ইস্যুতে সম্প্রতি দেশ দুইটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক ভালো যাচ্ছে না। খবর আল-জাজিরার।

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলায় নিহত ২, আহত ৫

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে একটি হাই স্কুলের স্নাতক অনুষ্ঠানে বন্দুক হামলার ঘটনায় দুজন নিহত এবং পাঁচজন আহত হয়েছে। ভার্জিনিয়ার রিচমন্ডে এক ব্যক্তি চারটি হ্যান্ডগান নিয়ে হামলা চালায়। সে সময় তিনি ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকেন। পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

ইউক্রেনে পানির অভাবে দিন কাটাচ্ছে হাজার হাজার মানুষ

ইউক্রেনে হাজার হাজার মানুষ খাবার পানির অভাবে দিন কাটাচ্ছেন। দক্ষিণাঞ্চলীয় নোভা কাখোভকা বাঁধ ধসে পড়ায় এই পরিস্থিতি দেখা দিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি ওই বাঁধ গুড়িয়ে দেওয়া হয়। এই ঘটনায় রাশিয়া ইউক্রেনকে এবং ইউক্রেন রাশিয়াকে দোষারোপ করছে। কিন্তু প্রকৃতপক্ষে এই ঘটার পেছনে কারা দায়ী তা এখনও জানা সম্ভব হয়নি।

এমএসএম/জিকেএস

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।