Bangal Press
ঢাকাWednesday , 7 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

সংসদে এটুআই বিল উত্থাপন

Link Copied!

সরকারি সেবা ডিজিটালে রূপান্তর এবং সেবা অধিকতর কার্যকর ও টেকসই করতে এজেন্সি টু ইনোভেট (এটুআই) নামে একটি নতুন সংস্থা করা হচ্ছে। এজন্য জাতীয় সংসদে তোলা হয়েছে এজেন্সি টু ইনোভেট বিল-২০২৩।

বুধবার (৭ জুন) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

বিলের বিরোধিতা করেন বিরোধীদল জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ। তবে বিরোধীদলের সদস্যদের আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে বিলটি উত্থাপন করা হলে অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার পর সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে এটুআই নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা করবে। এজেন্সি হবে একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থার ১৫ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মন্ত্রী বা প্রতিমন্ত্রী অথবা উপমন্ত্রী হবেন এর সভাপতি।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, ডিজিটাল প্রযুক্তিভিত্তিক সেবার উদ্ভাবন ও উন্নয়ন, উদ্ভাবনী সংস্কৃতির বিকাশ, পাবলিক সার্ভিসের ইনক্লুসিভ ডিজিটালাইজেশন ত্বরান্বিতকরণ, জ্ঞানভিত্তিক সুখী ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠা, জনগণের দোরগোড়ায় বিভিন্ন ডিজিটাল পরিসেবা প্রদানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন ‘অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)’ প্রকল্প এবং বর্তমানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ‘এসপায়ার টু ইনোভেট (এটুআই)’ প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিবৃতিতে আরও বলা হয়, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর, সংস্থাকে তথ্যপ্রযুক্তি বিষয়ক সেবা প্রদানসহ ডিজিটাল সেন্টার স্থাপন, ই-নথি, ডি-নথি, শিক্ষক বাতায়ন ও মাল্টিমিডিয়া ক্লাসরুম, জাতীয় তথ্য বাতায়ন, জাতীয় কলসেন্টার- ৩৩৩ ইত্যাদির মাধ্যমে স্বল্প সময়ে ও স্বল্প ব্যয়ে উন্নত সেবা প্রদানে এটুআই মূল চালিকাশক্তি হিসেবে কাজ করছে। পাবলিক সার্ভিসের ডিজিটাল রূপান্তর নিশ্চিতকরণ এবং নাগরিকের জীবনমানে সৃষ্ট সেবা অধিকতর কার্যকর ও টেকসই করার জন্য স্থায়ী কাঠামো হিসেবে ‘এজেন্সি টু ইনোভেট (এটুআই)’ নামে একটি এজেন্সি প্রতিষ্ঠা করা এই আইনের অন্যতম উদ্দেশ্য।

এই বিলের বিষয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, জোনায়েদ আহমেদ পলক যে নতুন কোম্পানি খুলতে বিল আনছেন। এটা হচ্ছে ঠিক ইস্ট ইণ্ডিয়া কোম্পানির মতো। সব ব্যবসা-বাণিজ্যকে নিজ হাতে নেওয়ার একটা পায়তারা।

তিনি আরও বলেন, আজ পর্যন্ত আমাদের ট্যাক্স বা ভ্যাট অটোমেশন করতে পারেনি। আপনি যে ট্যাক্স দেবেন তা ঘুস ছাড়া দেওয়া সম্ভব হবে না। দেশে এখন ঘুসের মালা পরানো হয়েছে। ঘুস ছাড়া কোনো কাজই হয় না। বারবার ভ্যাট-ট্যাক্সকে অটোমেশন করার পরামর্শ দেওয়া হলেও তা করতে পারেনি। ট্যাক্সের থেকে টেবিল মানি বেশি দিতে হয়, এমন কোনো দেশ পৃথিবীতে আছে?

প্রতিমন্ত্রী পলকের উদ্দেশে কাজী ফিরোজ বলেন, শুধু প্রধানমন্ত্রীর ওপর চাপিয়ে দিয়ে, বা সজীব ওয়াজেদ জয়ের নাম ভাঙিয়ে সব কিছু করবেন এটা তো হতে পারে না। এটা জনগণ বোঝে। আপনি যা বলবেন তা হজম করতে হবে, তা তো হয় না।

জাতীয় পার্টির সংসদ সদস্য আরও বলেন, ২০০৫ সালে স্টক এক্সচেঞ্জ সম্পূর্ণভাবে অটোমেশন হয়ে গেছে। আর আজ প্রতিমন্ত্রী বলেছেন, ওনারা সব কিছু অটোমেশন করেছেন। এটা ঠিক না। যেখানে ১৮ লাখ শেয়ার প্রতিদিন লেনদেন হয়। এক টাকাও এদিক সেদিক হয় না। এটা ওনার নোটিশে থাকা উচিৎ।

তবে প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, আমি যে বিলটি উত্থাপন করেছি, এটার কোনো জায়গায় কিন্তু বলা নেই, একটা কোম্পানি প্রতিষ্ঠা করা হবে। একটা এজেন্সি প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। এটা কোম্পানি গঠনের জন্য আইন নয়, এটা মনে রাখতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশ, সরকার আইটি পার্ক প্রতিষ্ঠা করবে। কিন্তু বিভিন্ন বেসরকারি কোম্পানি সে কাজগুলো করবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নকে প্রকারান্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন সোনার বাংলার পুনর্জাগরণ বলা যেতে পারে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এজেন্সি টু ইনোভেট (এটুআই) আইন-২০২৩ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এইচএস/জেডএইচ/এএসএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।