Bangal Press
ঢাকাThursday , 8 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ থেকে তিন খাতে জনবল নেবে ইতালি

Link Copied!

বাংলাদেশ থেকে অবকাঠামো, জাহাজনির্মাণ ও আতিথেয়তা খাতে দক্ষ জনবল নিতে সম্মত হয়েছে ইতালি। দ্বিপাক্ষিক অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে এসব জনবল নেওয়া হবে। বুধবার (৭ জুন) রোমে ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয়ে এক রাজনৈতিক সংলাপে এ বিষয়ে দুপক্ষ সম্মত হয়েছে।

দুই দেশের মধ্যে এই প্রথম কোনো রাজনৈতিক সংলাপে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ইতালির পক্ষে ছিলেন রিকার্ডো গুয়ারিগলা। সংলাপের আগে এই দুই কূটনীতিক একটি সমঝোতা স্মারকে সই করেন।

ইতালি জানিয়েছে, ফ্লুসি ডিক্রির আওতায় মৌসুমি ও অ-মৌসুমি কাজে বাংলাদেশ থেকে ৪৬ শতাংশ শ্রমশক্তি আসছে এবং তা সন্তোষজনক।

বৈঠকে দুই পক্ষই বাণিজ্য, বিনিয়োগ, বাংলাদেশের পোশাক খাতে প্রযুক্তির ব্যবহার, প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, কৃষি, অভিবাসন ও নাগরিকদের চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক আরও গভীর করার ইচ্ছার কথা জানিয়েছেন। এছাড়া অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণের কথাও বলেন তারা।

মিয়ানমারের নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেছে ইতালি। পাশাপাশি তাদের জন্য মানবিক সহায়তা এবং নিরাপদ, মর্যাদাপূর্ণ ও স্বেচ্ছাপ্রত্যাবাসনে সহযোগিতারও নিশ্চিয়তা দিয়েছে রোম।

এছাড়া ভারত মহাসাগরীয় অংশীদার হিসেবে বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার আগ্রহ জানিয়েছে ইউরোপের দেশটি।

আইএইচআর/এএএইচ/এএসএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।