Bangal Press
ঢাকাThursday , 8 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

পাম অয়েল ইস্যুতে ইন্দোনেশিয়া-মালয়েশিয়ার এক হওয়া উচিত: উইদোদো

Link Copied!

পাম অয়লের ক্ষেত্রে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকা উইদোদো প্রতিবেশী দেশ মালয়েশিয়ার সঙ্গে একত্রে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। তার দাবি, দেশ দুইটির পাম অয়েল পণ্যের ওপর বৈষম্যমূলক পদক্ষেপ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এতে ঝুঁকিতে পড়েছে তাদের এই রপ্তানি পণ্য। খবর আল-জাজিরার।

চলতি বছর ইউরোপীয় ইউনিয়ন একটি আইন পাস করেছে। এতে যেসব পণ্য বনায়ন ধ্বংসের সঙ্গে সম্পর্কিত তা নিষিদ্ধ করা হয়েছে। তাদের এই আইন পাম অয়েল রপ্তানি ক্ষতিগ্রস্ত করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন>ফ্রান্সে ছুরি নিয়ে হামলায় শিশুসহ আহত ৭

পাম অয়েল উৎপাদন ও রপ্তানিতে বিশ্বের শীর্ষ স্থানে রয়েছে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া। এই পণ্যটি লিপস্টিক থেকে শুরু করে পিৎজায় পর্যন্ত ব্যবহার করা হয়।

মালয়েশিয়ার প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিমের সঙ্গে কুয়ালালামপুরে বৈঠক শেষে এক বিবৃতিতে উইদোদো বলেছেন, এই ক্ষেত্রে আমাদের সহযোগিতা বাড়ানো দরকার। আমরা চাই না মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার উৎপাদিত পণ্য বৈষম্যের শিকার হোক।

আরও পড়ুন>হাসিনা-মোদীর জন্য আম পাঠালেন মমতা

এক যৌথ বিবৃতিতে দুই নেতা ইইউ-এর পাম অয়েলের বিরুদ্ধে অত্যন্ত ক্ষতিকর বৈষম্যমূলক ব্যবস্থা মোকাবেলায় ঘনিষ্ঠভাবে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

তারা বলেন, ইইউকে অবিলম্বে একটি ন্যায্য ও ন্যায়সঙ্গত সমাধানের দিকে কাজ করতে হবে।

বৈশ্বিক পাম অয়েল রপ্তানিতে ৮৫ শতাংশ অবদান রাখে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া। ইইউ এর আইনটি নিয়ে আলোচনা করতে গত সপ্তাহে ব্রাসেলসে একটি যৌথ প্রতিনিধি দল পাঠায় দেশ দুইটি।

এমএসএম

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।