Bangal Press
ঢাকাSunday , 11 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

দাবি আদায়ে প্রধামন্ত্রীর হস্তক্ষেপ চায় সচিবালয় কর্মকর্তা-কর্মচারী

Link Copied!

পে-স্কেলসহ ছয়দফা দাবি আদা‌য়ে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার মান‌বিক হস্ত‌ক্ষেপ কামনা ক‌রে‌ছেন সচিবালয় কর্মকর্তা-কর্মচারী সংযুক্ত পরিষদ। বৃহস্প‌তিবার (৯ জুন) সংগঠন‌টির মহাসচিব মো. তোয়াহার সই করা একটি আবেদনপত্র প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। সেখানে সচিবালয় কর্মকর্তা-কর্মচারীদের মান‌বেতর জীবনযাপ‌নের কথা তু‌লে ধ‌রা হ‌য়েছে।

আবেদনপত্রে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে ছয়দফা দা‌বি পূ‌রণ না হ‌লে কিংবা বাস্তবায়নের সুনির্দিষ্ট ঘোষণা না দেওয়া হলে আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে নিয়ে কর্মসূচি ঘোষণা করা হবে।

আবেদনে সচিবালয় কর্মকর্তা-কর্মচারীরা বলেছেন, জাতীয় পে-স্কেল ২০১৫ বাস্তবায়নের পর তেল, গ্যাস, বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। এতে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আজ দিশাহারা হয়ে মানবেতর জীবনযাপন করছেন। প্রতিটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য চার-পাঁচ গুণ বৃদ্ধি পেলেও গত আট বছর ধরে জাতীয় পে-স্কেল ঘোষণা না করায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি পায়নি।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সচিবালয়ে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কাছে ২৫ দফা দাবি উপস্থাপন করা হয়। কিন্তু এখন পর্যন্ত সেই দাবিগুলো বাস্তবায়ন না করায় বাজেটের সঙ্গে সম্পৃক্ত দাবিগুলোর মধ্য থেকে জরুরিভিত্তিতে উল্লেখযোগ্য ছয়টি দাবি বাস্তবায়নের জন্য পুনরায় অনুরোধ করছি-

১. জাতীয় পে-স্কেল ঘোষণা করতে হবে।

২. জাতীয় পে-স্কেল ঘোষণার আগ পর্যন্ত ৫০ শতাংশ মহার্ঘভাতা দিতে হবে।

৩. বার্ষিক ইনক্রিমেন্ট পাঁচ শতাংশের জায়গায় ১০ শতাংশ নির্ধারণ করতে হবে।

৪. চিকিৎসাভাতা, শিক্ষাভাতা, যাতায়াতভাতা ও টিফিনভাতাসহ অন্যান্য ভাতা দ্বিগুণ করতে হবে।

৫. প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো সব মন্ত্রণালয়/বিভাগের কর্মকর্তা-কর্মচারীর জন্য রেশনিং পদ্ধতি চালু করতে হবে।

৬. বঙ্গভবনের মতো সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে ৩০ শতাংশ বিশেষ ভাতাসহ অন্যান্য সব সুযোগ-সুবিধা দিতে হবে।

এসএএইচ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।