Bangal Press
ঢাকাSunday , 11 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

হাইওয়েতে বিপদে সহযোগিতায় চালু হচ্ছে ‘হ্যালো এইচপি’ অ্যাপ

Link Copied!

হাইওয়েতে সহযোগিতার জন্য ‘হ্যালো এইচপি’ অ্যাপ চালু হচ্ছে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশের প্রধান ও অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক মো. শাহাবুদ্দিন খান।

তিনি বলেন, হাইওয়েতে কেউ বিপদে পড়লে তিনি যেন সহযোগিতার জন্য আমাদের জানাতে পারেন, সেজন্য শিগগির ‘হ্যালো এইচপি’ অ্যাপ চালু হচ্ছে। সড়কে কোনো মানুষ বিপদে পড়লে এর মাধ্যমে আমাদের জানাতে পারবে।

রোববার (১১ জুন) দুপুর সাড়ে ১২টায় রাজারবাগ পুলিশ লাইন্সের বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। হাইওয়ে পুলিশের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শাহাবুদ্দিন খান বলেন, ২০০৫ সালের ১১ জুন প্রতিষ্ঠিত হাইওয়ে পুলিশ মহাসড়কের নিরাপত্তার জন্য কাজ করে যাচ্ছে। দেশের ৯ হাজার কিলোমিটার মহাসড়কের মধ্যে ৩ হাজার কিলোমিটার মহাসড়কে কাজ করছে হাইওয়ে পুলিশ।

তিনি বলেন, মাদক, চোরাচালানসহ সড়কের নানা অপরাধ রোধে ৩ হাজার সদস্য কাজ করছেন। সারাদেশের ৭৩টি থানা-ফাঁড়ির মাধ্যমে এই কাজ করা হচ্ছে।

হাইওয়ে পুলিশের প্রধান আরও বলেন, প্রয়োজনের তুলনায় কম জনবল দিয়ে চলছে আমাদের কার্যক্রম। ফলে নতুন ইউনিট ও থানা-ফাঁড়ি খুলতে হবে। সব থানা ও ফাঁড়িতে একটি বা দুটি গাড়ি থাকা যথেষ্ট নয়। ৪০-৫০ কিলোমিটার থানা-ফাঁড়ি এলাকায় কাজ করার জন্য গাড়ির সংখ্যা আরও বাড়ানো উচিত।

অ্যাপে যেসব সুবিধা মিলবে হাইওয়েতে ঘটে যাওয়া যেকোনো বিষয়ে অভিযোগ পাঠানো। গুরুত্বপূর্ণ তথ্যের লাইভ আপডেট (যেমন- রাস্তা বন্ধ, যানজট, বিকল্প রাস্তা ইত্যাদি)। এছাড়া ভাড়ার তালিকা, সেতুর টোলের হারসহ গুরুত্বপূর্ণ তথ্যাদি।

হাইওয়েতে যেকোনো পরিস্থিতিতে জরুরি সহায়তা পেতে বাটন চেপে নিকটবর্তী হাইওয়ে পুলিশের সাহায্য পাওয়া মিলবে। অ্যাপে হাইওয়ে পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ রিজিয়ন ভিত্তিক সব সিনিয়র অফিসার ও হাইওয়ে থানার মোবাইল নম্বর পাওয়া যাবে। এছাড়াও মহাসড়ক সংলগ্ন ও নিকটবর্তী সব হাসপাতাল ও ফায়ার সার্ভিস স্টেশনের মোবাইল ফোন নম্বর পাওয়া যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এসময় উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য শাহজাহান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমদ, জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মো. মসিউর রহমান রাঙ্গা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী প্রমুখ।

আরএসএম/কেএসআর/জেআইএম

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।