Bangal Press
ঢাকাSunday , 11 June 2023
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. চাকরির খবর
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা জগৎ
আজকের সর্বশেষ সবখবর

পাসওয়ার্ড-শেয়ারিং বন্ধ, নেটফ্লিক্সের গ্রাহক বাড়ছে হু হু করে

Link Copied!

একসময় নেটফ্লিক্স নিজেই বলতো, ‘লাভ ইজ শেয়ারিং এ পাসওয়ার্ড’। অর্থাৎ পাসওয়ার্ড ভাগাভাগিই হলো ভালোবাসা। কিন্তু সময়ের ব্যবধান আর অর্থনৈতিক চাপে পরিবর্তন এসেছে সেই ভালোবাসায়। এখন পকেটের অর্থ যার, ভালোবাসা, মানে পাসওয়ার্ডও তার। এটি কারও সঙ্গে শেয়ার করতে চাইলে তার জন্য গুনতে হবে বাড়তি টাকা।

গত মে মাস থেকে যুক্তরাষ্ট্রে চালু হয়েছে নেটফ্লিক্সের এই নতুন নীতি। অনেকেই আশঙ্কা করেছিলেন, পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ হলে হিতে বিপরীত হতে পারে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটির জন্য। কিন্তু তা হয়নি। যে আশায় নেটফ্লিক্স পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করেছে, তা সফল। এই নীতি চালু হওয়ার পর থেকে হু হু করে গ্রাহক (সাবস্ক্রাইবার) বাড়ছে সংস্থাটির।

আরও পড়ুন>> লোকসানের মুখে অ্যামাজন-উবার-নেটফ্লিক্সের মতো টেক জায়ান্টরা

গত ২৩ মে গ্রাহকদের কাছে এক ই-মেইলে নেটফ্লিক্স জানায়, তাদের পাসওয়ার্ড শেয়ারিং নীতিমালায় পরিবর্তন আসছে। গ্রাহকদের বলা হয়, আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্ট আপনার এবং আপনি যাদের সঙ্গে থাকেন- আপনার পরিবারের জন্য।

সংস্থাটির অনুমান, ১০ কোটির বেশি গ্রাহক তাদের অ্যাকাউন্ট পাসওয়ার্ড বাড়ির বাইরের লোকদের সঙ্গে শেয়ার করেছেন।

নতুন নিয়মে, যুক্তরাষ্ট্রে নেটফ্লিক্স ব্যবহারকারীরা প্রতি মাসে অতিরিক্ত ৭ দশমিক ৯৯ ডলার ফি দিয়ে বাড়ির বাইরে একজন সদস্য যোগ করতে পারবেন।

আরও পড়ুন>> রাশিয়ায় ব্যবসা বন্ধ করলো নেটফ্লিক্স-টিকটক

ডেটা প্রোভাইডার অ্যান্টেনার পরিসংখ্যান বলছে, নেটফ্লিক্সের এই সিদ্ধান্ত বেশ কাজে দিয়েছে। নতুন নীতি কার্যকরের পর চারবার তাদের দৈনিক সর্বোচ্চ নতুন গ্রাহকের রেকর্ড ভেঙেছে। এর মধ্যে গত ২৬ ও ২৭ মে দুইদিনই প্রায় এক লাখ করে নতুন গ্রাহক পেয়েছে প্ল্যাটফর্মটি।

নেটফ্লিক্সের গ্রাহক বৃদ্ধির সাম্প্রতিক এই হার করোনাভাইরাস মহামারির মধ্যে লকডাউন চলাকালীন রেকর্ডকেও ছাড়িয়ে গেছে। পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের পর প্ল্যাটফর্মটিতে দৈনিক গড়ে ৭৩ হাজার নতুন গ্রাহক যোগ হচ্ছেন, যা আগের ৬০ দিনের গড়ের তুলনায় প্রায় ১০২ শতাংশ বেশি।

আরও পড়ুন>> নেটফ্লিক্সে নতুন প্ল্যান, কমবে সাবস্ক্রিপশন খরচ

নতুন নীতিতে নেটফ্লিক্সের শুধু গ্রাহকই বাড়েনি, সুখবর আসছে শেয়ারবাজার থেকেও। সংস্থাটির শেয়ারের দর সম্প্রতি ২ দশমিক ৩ শতাংশ বাড়তে দেখা গেছে। সূত্র: সিএনবিসি, এনডিটিভিকেএএ/

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো। বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।